Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনন্যা শীর্ষদশ সম্মাননা পেলেন যারা

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ নভেম্বর ২০২২ ২০:২৩

ঢাকা: সমাজের নানা ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ দশ নারী পেলেন ২০২১ সালের অনন্যা শীর্ষদশ সম্মাননা। ১৯৯৩ সাল থেকে নারী বিষয়ক ম্যাগাজিন পাক্ষিক অনন্যা এই স্বীকৃতি দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় এই বছর অর্থনীতি, করপোরেট, মঞ্চাভিনয় ও নির্দেশনা, অদম্য সাহস প্রদর্শন, বিজ্ঞান, প্রযুক্তি, আলোকচিত্র, মার্শাল আর্ট প্রশিক্ষণ, নারী উদ্যোগ ও ক্রিড়ায় এই সম্মাননা দেওয়া হয়। এছাড়া বিশেষ কাজের স্বীকৃতিস্বরূপ একজন বিশিষ্ট নারীকে দেওয়া হয় আজীবন সম্মাননা।

শনিবার (১৯ নভেম্বর) বিকেলে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে দশ বিশিষ্ট নারীর হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়। পাক্ষিক অনন্যা ও দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এ বছর ‘অনন্য শীর্ষদশ ২০২১’ সম্মাননা পেয়েছেন অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ, করপোরেট ব্যক্তিত্ব বিটপী দাশ চৌধুরী, মঞ্চাভিনেতা ও নির্দেশক ত্রপা মজুমদার, অদম্য সাহসী শাহিনুর আক্তার, বিজ্ঞানী সালমা সুলতানা, প্রযুক্তিবিদ রুদমীলা নওশীন, আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা, মার্শাল আর্ট প্রশিক্ষক সান্ত্বনা রানী রায়, নারী উদ্যোক্তা মোছা. ইছমত আরা, প্রথম বাংলাদেশি ফিফা রেফারি জয়া চাকমা। আর আজীবন সম্মাননা পেলেন কারুশিল্পী সরত মালা চাকমা।

রাঙ্গামাটির তবলছড়ির মাস্টার কলোনিতে জন্ম নেওয়া নব্বই বছর বয়সী মালা চাকমার কারু শিল্পে হাতেখড়ি হয় মাত্র সাত বছর বয়সে। দেশে-বিদেশে অসংখ্য পুরস্কারে ভূষিত মালা ২০১৬ সালে উইভার্স ফেস্টিভালে বিশেষ সম্মাননা পান। বর্তমানে এক চোখে কম দেখলেও এখনও সেলাইয়ের কাজ করেন তিনি। তিনি প্রখ্যাত চিত্রশিল্পী অনন্যা পুরস্কারজয়ী কনকচাপা চাকমার মা।

তাদেরকে উত্তরীয় পরিয়ে মঞ্চে আহ্বান জানানোর পর সম্মাননা ও পদক তুলে দেন প্রধান অতিথি ও সভাপতি৷ সম্মাননা পাওয়ার পর পদকজয়ীরা বলেন, ‘নারী হিসেবে এই পর্যন্ত আসা সহজ ছিল না। আজ এই সম্মাননা অর্জন তাদের এগিয়ে চলার পথে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।’

প্রধান অতিথি স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘সারাবিশ্বেই নারীরা শুধু কাজ করে যান কিন্তু কতটুকু স্বীকৃতি পান তা ভাবার বিষয়। সমাজ বিনির্মাণ, জাতি গঠনে তাদের যে অবদানের তুলনায় সম্মাননা কখনোই যথেষ্ট না। কিন্তু তারপরও যতটুকু জানানো যায়, তা-ই অনেক। অনন্যা সম্মাননা একটি অনন্য উদ্যোগ। যে দশ নারী আজ অনন্যা সম্মাননা পেলেন তাদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। তাদের আগামী আরও সফল ও সুন্দর হোক। তাদের ধৈর্য, অধ্যবসায়, চেষ্টা ও বাঁধা অতিক্রম করার অদম্য স্পৃহা তাদের সফলতার পেছনে কাজ করেছে। সারাদেশের নারীদের এই অদম্য চেষ্টা, নানা সীমাবদ্ধতার মধ্যেও এগিয়ে যাওয়ার স্পৃহার মাধ্যমেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।’

সভাপতি তাসমিমা হোসেন বলেন, ‘৩৫ বছর ধরে অনন্যা সম্মাননা দেওয়া হচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে নতুন নতুন জায়গায় মেয়েদের অবদান যুক্ত হচ্ছে। তাই অনন্যাও তথ্যপ্রযুক্তির মত ক্যাটাগরিতে নারীদের সম্মাননা জানাচ্ছে।’

স্পন্সর না পাওয়ায় অনন্যা সম্মাননা গ্রহীতাদের অর্থনৈতিক পুরস্কার দেওয়া সম্ভব হয়নি বলে জানান তাসমিমা হোসেন। তিনি বলেন, ‘এদেশে বিদেশি শিল্পীদের আনার জন্য যতটা আগ্রহ প্রকাশ করে তার কিছুমাত্র আগ্রহ দেশিয় নারীদের তুলে ধরতে দেখানো হয় না। আমি একা হাতে ৩৫ বছর ধরে এই সম্মাননা দিয়ে যাচ্ছি। এবার নতুনদের প্রতি আহ্বান থাকবে তারাও যেন নারীদের এগিয়ে নিতে এমন সম্মাননা আয়োজন করে। সবাইকে অর্থনৈতিক সম্মাননা না দেওয়া হলেও আজীবন সম্মাননাপ্রাপ্ত সরত মালা চাকমাকে এক লাখ টাকা দেওয়া হয়। এছাড়াও বাকি দশজনের মধ্যে যাদের অর্থনৈতিক সহযোগিতা প্রয়োজন এমন কয়েকজনকে কয়েক বছর ধরে সাহায্য করা হবে।’

উল্লেখ্য ১৯৯৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ২৭০ জন নারীকে সম্মাননা দিয়েছে অনন্যা। তালিকায় আছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী দীপু মনি, স্পিকার শিরীন শারমিন চৌধুরীসহ অনেকে।

অনুষ্ঠানে সম্মাননাজয়ী নারীদের জীবনী নিয়ে লেখক-সাংবাদিক-নির্মাতা তাপস কুমার দত্তের নির্মাণে বিশেষ একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এতে সম্মাননাজয়ী দশ নারীর জীবনের গল্প ও অবদান তুলে ধরা হয়। পুরষ্কার প্রদান শেষে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে গান পরিবেশন করেন তরুণ কণ্ঠশিল্পী মাশা ইসলাম।

সারাবাংলা/আরএফ/একে

১০ নারী অনন্যা পুরস্কার টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর