Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার হেরে গেলেন মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক
২০ নভেম্বর ২০২২ ০১:৩২

ঢাকা: মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে একটি সংসদীয় আসনে প্রার্থী হয়েছিলেন দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তবে ওই আসনে তিনি হেরে গেছেন। এতে ৯৭ বছর বয়সী বর্ষীয়ান এই রাজনীতিবিদের রাজনৈতিক ক্যারিয়ারেরও ইতি ঘটছে বলে ধারণা করা হচ্ছে।

বার্তাসংস্থা এএফপির খবরে বলা হয়, রোববার (১৯ নভেম্বর) দিনভর ভোটগ্রহণের পর রাতে ফলাফল আসতে শুরু করে। এতে দেখা যায়, মাহাথির মোহাম্মদ তার আসনে পরাজিত হয়েছেন।

বিজ্ঞাপন

দেশটির নির্বাচন কমিশনের বরাত দিয়ে এএফপির খবরে বলা হয়, মাহাথির তার দীর্ঘদিনের নির্বাচনী এলাকা লাংকাউইতে পাঁচজনের মধ্যে চতুর্থ হয়েছেন। অর্ধ শতাব্দীরও বেশি সময়ের মধ্যে এটি মাহাথিরের প্রথম নির্বাচনী পরাজয়।

মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ায় ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৩ সালে স্বেচ্ছায় পদত্যাগ করে রাজনীতি থেকে অবসর নেন তিনি। অবসর গ্রহণের দীর্ঘ ১৫ বছর পর ৯২ বছর বয়েসে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ব্যাপক দুর্নীতি সংশ্লিষ্টতার কারণে মাহাথির মোহাম্মদ আবারও রাজনীতিতে আসেন। ২০১৮ সালের ৯ মে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে জয়ের পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। ২০২০ সাল পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেন।

এবার তিনি হোমল্যান্ড ওয়ারিয়র্স পার্টি থেকে নির্বাচনে অংশ নিয়েছিলেন। নির্বাচনের আগে তিনি সাংবাদিকদের বলেছিলেন, তার জেতার ভালো সম্ভাবনা রয়েছে।

গত মাসে বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে মাহাথির বলেছিলেন, শত বর্ষের কাছাকাছি এসে তার সক্রিয় রাজনীতিতে থাকার সম্ভাবনা কম। মাহাথির বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমার অভিজ্ঞতা দলের তরুণ নেতাদের মাঝে ছড়িয়ে দেওয়া।

বিজ্ঞাপন

ওই সাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ জানিয়েছিলেন, এবার নির্বাচনে হেরে গেলে রাজনীতি থেকে অবসর নেবেন তিনি।

সারাবাংলা/আইই

মাহাথির মোহাম্মদ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর