Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার ফুটপাত দখলদারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
২১ নভেম্বর ২০২২ ১৭:২৯

ফাইল ছবি

ঢাকা: রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনের ফুটপাত লিজদাতা বা দখলদারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ফুটপাত দখল করে যারা লিজ দিচ্ছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত।

পাশাপাশি আদালত এক অন্তর্বর্তীকালীন আদেশে সাত দিনের মধ্যে ঢাকার ফুটপাত বিক্রি ও ভাড়া বন্ধে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার জন্য ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান দুই নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক), ঢাকার উত্তর ও দক্ষিণের ২ যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক), ঢাকার জেলা প্রশাসকসহ রাজধানীর ১৫টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে রাজধানীর মূল ফুটপাতগুলোকে দখল করে যেন কোন স্থায়ী/অস্থায়ী দোকান ও স্থাপনা আর বসাতে না পারে সেই ব্যাপারে কার্যকরী পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

সোমবার (২১ নভেম্বর) এ বিষয়ে এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে জনস্বার্থে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইডস অ্যান্ড পিস ফর বাংলাদেশ এই রিট দায়ের করে।

পরে মনজিল মোরসেদ জানান, ফুটপাত দিয়ে আমরা রাজধানীতে চলাচল করি। এগুলো দখল করে লিজ দেওয়া হচ্ছে। কিছু প্রভাবশালী ব্যক্তি এগুলো লিজ দিয়ে বিক্রি করে তারা পয়সা ইনকাম করছেন। এতে জনগণের ভোগান্তি বাড়ছে। এই বিবেচনায় আমরা রিট পিটিশন দায়ের করেছিলাম। ফুটপাতকে হকারমুক্ত করা এবং চলাচলের ব্যবস্থা করার নির্দেশনা চেয়েছিলাম। আদালত সেটি শুনে রুল জারি করেছেন। নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, ফুটপাতে দোকানপাট বন্ধ করতে প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। ফুটপাতে মানুষের চলাচলের ব্যবস্থা নিশ্চিত করতে পুলিশের প্রতি অন্তবর্তীকালীন আদেশ দিয়েছেন। এই ফুটপাত লিজ যারা লিজ দিচ্ছেন, বিক্রি করছেন তাদের একটি তালিকা প্রস্তুত করতে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দিতে বলেছেন আদালত।

সিটি করপোরেশনের দুইজন প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা, সিআইডির একজন অফিসারের সমন্বয়ে গঠিত কমিটি আগামী ৬০ দিনের মধ্যে একটি প্রতিবেদন আদালতে দাখিল করবে।

একটি জাতীয় দৈনিকে প্রকাশিত পত্রিকার প্রতিবেদন দেখে রিট করেন মনজিল মোরসেদ। স্বরাষ্ট্র মন্ত্রালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও ট্রাফিকের বিভিন্ন ডিসি, ১৫টি থানার অফিসার উনচার্জসহ ২৯ জনকে বিবাদী করা হয় রিটে।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর