Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রকল্পের মেয়াদ বাড়ানোর দাবি এনএইচডির ডাটা এন্ট্রি অপারেটরদের

স্টাফ করেসপন্ডেন্ট
২১ নভেম্বর ২০২২ ২২:৪০

ঢাকা: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) আওতায় ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ (এনএইচডি) প্রকল্পের মেয়াদ বাড়ানোর দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন প্রকল্পে নিয়োগ পাওয়া ২৬৫ জন ডাটা এন্ট্রি অপারেটর।

অনশনকারীদের দাবি-প্রকল্পটির আওতায় প্রায় ছয় বছর ধরে কাজ করছেন তারা। আগামী ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে মেয়াদ। কিন্তু সংশ্লিষ্টদের ভুল সিদ্ধান্তের কারণে ভারতের জেরকস ইন্ডিয়া লিমিটেডকে কাজ দেওয়ায় তারা ডাটা স্ক্যানে ক্রুটি করে। ফলে প্রায় ১২৫ কোটি টাকা গচ্চা যায়।

বিজ্ঞাপন

সেই ক্রুটিপূর্ণ স্ক্যান করা ডাটাগুলো সংশোধনের কাজ করছেন এই ডাটা এন্ট্রি অপারেটররা। ইতোমধ্যেই ১৪টি জেলার মোট ৬৬ লাখ খানার (পরিবারের) তথ্য সংশোধন করা হয়েছে। এখনও ৫টি জেলার প্রায় ৩ কোটি ৪ লাখ খানার তথ্য ক্রুটিপূর্ণ রয়েছে।

এ অবস্থায় প্রকল্পটি শেষ করা হলে একদিকে যেমন তারা বেকার হয়ে পড়বেন। অপরদিকে সরকারের গুরুত্বপূর্ণ এসব ডাটা সংশোধন কাজ অসমাপ্ত থাকবে। এ অবস্থায় ডাটা সংশোধন হওয়া পর্যন্ত প্রকল্পটির মেয়াদ বাড়ানোর দাবি জানিয়েছেন তারা।

প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হচ্ছে ৭২৭ কোটি ৩৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৪০ কোটি ৫৪ লাখ টাকা এবং বিশ্বব্যাংকের ঋণ থেকে ৬৬৮ কোটি টাকা ব্যয় করা হচ্ছে।

সারাবাংলা/জেজে/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর