Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অগ্নিকাণ্ডের পর সিইউএফএল বন্ধ, তদন্ত কমিটি গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ নভেম্বর ২০২২ ১৪:৫১

চট্টগ্রাম ব্যুরো: রাষ্ট্রায়ত্ত চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা লিমিটেডে (সিইউএফএল) অগ্নিকাণ্ডের পর সার উৎপাদন সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। ঘটনা তদন্তে চার সদস্যের একটি কমিটি গঠন করেছে সিইউএফএল কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২২ নভেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় সিইউএফএল কারখানার দক্ষিণ প্রান্তে অ্যামোনিয়া প্ল্যান্টে আগুনের সূত্রপাত হয়।

সিইউএফএলের মহাব্যবস্থাপক (প্রশাসন) মাইনুল হক সারাবাংলাকে জানান, অ্যামোনিয়া প্ল্যান্টের রিফর্মার পাইপলাইন ফেটে আগুন ধরে যায়। পার্শ্ববর্তী সার কারখানা কাফকো এবং আনোয়ারা থেকে ফায়ার সার্ভিসের টিম গিয়ে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন লাগার পর দ্রুততার সঙ্গে ওই প্ল্যান্ট থেকে শ্রমিকদের বের করে নেওয়া হয়।

রিফর্মার পাইপলাইন মেরামত না হওয়া পর্যন্ত সিইউএফএল কারখানায় উৎপাদন বন্ধ থাকবে বলে জানিয়েছেন মহাব্যবস্থাপক।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে সিইইউএফএল’র রক্ষণাবেক্ষণ ও প্রযুক্তিগত সেবা বিভাগের মহাব্যবস্থাপককে প্রধান করে একটি কমিটি করা হয়েছে, যাতে আরও তিন কর্মকর্তাকে সদস্য করা হয়েছে। কমিটিকে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য কোনো সময় বেঁধে দেওয়া হয়নি বলে জানিয়েছেন মহাব্যবস্থাপক মাইনুল হক।

১৯৮৭ সালের ২৯ অক্টোবর জাপানের কারিগরি সহায়তায় কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে আনোয়ারা উপজেলার রাঙ্গাদিয়ায় সার কারখানাটি প্রতিষ্ঠা করা হয়। রাষ্ট্রায়ত্ত কারখানাটিতে দৈনিক ১ হাজার ৪০০ মেট্রিক টন ইউরিয়া উৎপাদনের সক্ষমতা আছে। বার্ষিক উৎপাদনক্ষমতা ৫ লাখ ৬১ হাজার মেট্রিকটন ইউরিয়া এবং ৩ লাখ ১০ হাজার মেট্রিকটন অ্যামোনিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনএস

চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা লিমিটেড (সিইউএফএল)

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর