Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দীর্ঘ ছুটিতে সিলেটে পর্যটকের ঢল


৩০ এপ্রিল ২০১৮ ০৯:২৮

।। বিলকিস আক্তার সুমি, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

সিলেট:  দীর্ঘ নয় দিনের সরকারি ছুটিতে সিলেটের দর্শনীয় স্থানগুলোতে পর্যটকদের ঢল নেমেছে। জেলার ওলিকুল শিরোমনির হযরত শাহজালাল (রা.) সহ ৩৬০ আউলিয়ার এই পূণ্যভূমি পরিদর্শনে এসেছেন অনেকে। দর্শনীয় স্থানগুলো ঘুরে দেখার পাশাপাশি ইবাদতে শরিক হতে এসেছেন এসব পর্যটকরা। তবে বিরুপ আবহাওয়ার কারণে তাদেরকে কিছুটা ভোগান্তিতে পড়তে হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

বিজ্ঞাপন

দু’দফা সাপ্তাহিক ছুটি। মাঝখানে বুদ্ধপূর্ণিমা, মে দিবস ও শবে বরাতের ছুটি। এমন দীর্ঘ ছুটিতে বেড়াতে যাওয়ার চিন্তাভাবনা অনেকেরই থাকে। ছুটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সিলেটে আসতে শুরু করে পর্যটকরা। ঘুরে বেড়াচ্ছেন জাফলং, লালাখাল, বিছনাকান্দি, রাতারগুলসহ বিভিন্ন পর্যটনস্পট। শুক্রবার (২৭ এপ্রিল) ও শনিবার (২৮ এপ্রিল) পর্যটকদের আনাগোনায় মুখরিত হয়ে ওঠে পর্যটনস্পটগুলো। সেই থেকে এখনো পর্যটকদের ভিড় যেন থামছেই না।

সিলেটের জিন্দাবাজারের হোটেল গোল্ডেন সিটির জেনারেল ম্যানেজার মৃদুল কান্তি দত্ত জানান, শুক্রবার ও শনিবার তার হোটেলের কোনো সিটই খালি ছিল না। রোববার সকালে পর্যটকদের কেউ কেউ চলে গেলেও, বিকেল থেকে আবারও হোটেল বুকিং শুরু হয়। তিনি জানান, টানা ছুটির কারণে হোটেলে পর্যটকদের ভিড় বেড়েছে। তারা সিলেটের দর্শনীয় স্থানগুলো দেখতে ও মাজার জিয়ারত করতে এখানে আসছেন।

সিলেটের গোয়াইনঘাটের সিনিয়র সাংবাদিক মিনহাজ উদ্দিন জানিয়েছেন, বৈরী পরিবেশ উপেক্ষা করে জাফলং, লালাখাল ও বিছানাকান্দিতে পর্যটকরা যাচ্ছেন। এসব এলাকার যোগাযোগ ব্যবস্থা ভালো নয়। বৃষ্টির কারণে ভাঙা রাস্তায় যানবাহন চলছে ঝুঁকি নিয়ে। এরপরও পর্যটকরা সকাল থেকে গভীর রাত পর্যন্ত ভিড় করছেন ওই সব এলাকায়।

বিজ্ঞাপন

শুধু সিলেটই নয়, মৌলভীবাজার ও সুনামগঞ্জের বিভিন্ন  আকর্শনীয় জায়গাগুলোতেও বেড়েছে পর্যটকদের উপস্থিতি। বিপুল পর্যটক এসব এলাকায় অবস্থান করছেন।

সিলেটের ওলিকুল শিরোমনিতে হযরত শাহজালাল (রা.) ও হযরত শাহপরানের (রা.) মাজারে ছুটে যাচ্ছেন পর্যটকরা। চট্রগ্রাম থেকে আসা এক দম্পত্তি জানান, তারা সিলেটর দর্শনীয় স্থানগুলো ঘুরে দেখবেন আর পূণ্যভুমিতে পবিত্র শবে বরাত পালন করবেন।

সিলেট হোটেল ও গেস্ট হাউজ ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তাহমিন আহমদ জানান, পর্যটকরা সিলেটে আসতে শুরু করেছেন। তাদের যাতে কোনো অসুবিধা না হয় সে বিষয়ে আমরা লক্ষ্য রাখছি।  তাদের নিরাপত্তায় পর্যটক পুলিশসহ থানা পুলিশ টহলে রয়েছে বলেও জানান তিনি।

জাফলংসহ সিলেটের গোয়াইনঘাটের বিছনাকান্দি ও রাতারগুলের পর্যটকদের নিরাপত্তা জোরদার করতে পর্যটক পুলিশ মোতায়েন রাখা হয়েছে।  একজন ইন্সপেক্টরের নেতৃত্বে ২০ সদস্যের পুলিশ দল সার্বক্ষণিক নিরাপত্তায় রয়েছে। রয়েছে ট্যুারিস্ট পুলিশের ক্যাম্প। এ কারণে গত দু’বছর ধরে ওই সব পর্যটনস্পটে হয়রানি কমে এসেছে। জাফলং ট্যুারিস্ট পুলিশ ফাড়ির ইনচার্জ ইন্সপেক্টর দেবাংশু দে সারাবাংলাকে জানান, সকাল থেকে মধ্যরাত পর্যন্ত জাফলংয়ে ট্যুরিস্ট পুলিশ মোতায়েন রয়েছে। তারা নিরাপত্তার বিষয়টি কঠোরভাবে পর্যবেক্ষণ করছেন।  এ কারণে ওই সব স্পটে পর্যটকরা নিরাপদে আনন্দ উপভোগ করতে পারছেন বলেও মন্তব্য করেন দেবাংশু দে।

সারাবাংলা/টিএম/আইএ

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর