Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লম্বা ছুটিতে সুন্দরবনের হরিণ-বানর ও কুমিরে মুগ্ধ পর্যটকরা


৩০ এপ্রিল ২০১৮ ০৮:১৯

।। জামাল হোসেন বাপ্পা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বাগেরহাট: দীর্ঘদিন পর টানা ছুটির কবলে পড়েছে দেশ। প্রায় নয় দিনের ছুটি কাটাতে দেশের অন্যান্য পর্যটন স্পটগুলোর মতো ভ্রমন পিপাসুদের ভীড় বাড়ছে সুন্দরবনের বন্যপ্রাণী ইকোট্যুরিস্ট এলাকা করমজলে। সেখানে বানর-হরিণ আর কুমিরের সঙ্গে প্রাকৃতিক পরিবেশে একাকার হচ্ছেন তারা। পর্যটকরা বলছেন, ঈদের আগে দীর্ঘ ছুটি তাদের কাছে বাড়তি আনন্দের উপলক্ষ্য হিসেবে সামনে এসেছে। এতে মনের মতো করে প্রকৃতিকে উপভোগ করতে পারছেন তারা।

বিজ্ঞাপন

এদিকে করমজলকে কেন্দ্র করে সুন্দরবন এলাকায় পর্যটক বাড়ায় বনবিভাগের কর্মকর্তারাও উচ্ছসিত। তারা বলছেন, করমজলে হরিন ও কুমির প্রজনন কেন্দ্রে ডলফিনের এক্সিভিশন, সুন্দরবনে যে অরকিড আছে সেগুলোর গার্ডেন তৈরি, বাটার ফ্লাইয়ের গার্ডেনসহ আরও কিছু বিষয়ে বৈচিত্র আনার চেষ্টা চলছে। এগুলো করা গেলে দর্শানার্থীর সংখ্যা আরও বাড়বে।

পিরোজপুর থেকে পিকনিকে আসা শিক্ষক হাবিবুর রহমান সারাবাংলাকে বলেন, আমরা ১০০ জন ছাত্র/ছাত্রীর একটি টিম নিয়ে এসেছি। বইতে শিক্ষার্থীরা সুন্দরবন সম্পর্কে পড়েছে, কিন্ত আজ স্বচক্ষে সব কিছু অবলোকন দেখতে পেরে ভাল লেগেছে। এখানকার প্রাকৃতিক বনের সৌন্দর্য্য আলাদা বৈশিষ্ট না দেখালে বোঝানো যেত না। শিক্ষার্থীরা অনেক কিছু দেখছে, অনেক মজা করেছে’।

ঢাকা থেকে আসা গৃহবধু আয়শা আলম বলেন, সুন্দরবনে প্রথম এসে হরিণ বানর,কুমির, বিলুপ্ত প্রজাতির কচ্ছপ ও নানা পশুপাখি দেখে মুগ্ধ হয়েছি। যারা সুন্দরবনে আসেননি, তারা সুন্দরবন ঘুরে প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পারেন। এই বনের আলাদা বৈশিষ্ট রয়েছে।

বিজ্ঞাপন

তবে অনেক দর্শনার্থীদের অভিযোগ, ট্যুরিজম এলাকায় দর্শনার্থীদের বসার পর্যাপ্ত ব্যবস্থা নেই। ফুট ট্রেইল ও ওয়াচ টাওয়ারটিরও অবস্থাও নাজুক। একারনে দর্শনার্থীদের ঝুকিঁ নিয়ে চলাচল করতে হয়। এখানে অবকাঠামোর উন্নত ব্যবস্থা থাকলে দর্শনার্থীরা ভাল ভাবে প্রাকৃতিক সুন্দরবন ঘুরে দেখতে পারতো।

লোকালয় থেকে ৫ কিলোমিটার দুরে পূর্ব সুন্দরবনের বন্যপ্রাণী করমজলে ইকোটুরিজম সেন্টার হওয়ায় প্রতিনিয়ত দেশ-বিদেশের পর্যটকরা আসছে নৈসর্গ উপভোগ করতে। বনের বানর, হরিণ ও কুমিরসহ পশু-পাখি খুব কাছ থেকে দেখা ও স্পর্শ করা যায়। এছাড়া বনের সৌন্দর্য্য দেখার জন্য রয়েছে ওয়াচ টাওয়ার। একারনে সহসাই বনের দৃশ্যগুলো দেখে দর্শনার্থীরা মুগ্ধ। অনেক দর্শনার্থীরা বনের অবিরাম দৃশ্যগুলো ধারন করতে ব্যস্ত হয়ে পড়েন।

কিছু সমস্যার কথা স্বীকার করে সুন্দরবন পূর্ব বিভাগের করমজল বন্যপ্রানী ইকোটুরিজমের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, এসএসসি পরীক্ষা শেষ হওয়ায় দর্শনার্থীদের সংখ্যা বাড়ছে। শুক্রবার দর্শনার্থীদের সামাল দিতে আমাদের হিমশিম খেতে হয়েছে। পর্যটক মৌসুমে এখানে দুটি ঘাট যথেষ্ট নয়।নতুন কিছু অবকাঠামো নির্মাণে আমাদের পরিকল্পনা রয়েছে, যাতে ঘুরতে এসে দর্শনার্থীদের বিড়ম্বনায় পড়তে না হয়।

সারাবাংলা/এমএস

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর