Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খুলনায় ৮০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র : ব্যয় ৮ হাজার ৪৯৮ কোটি টাকা


৩০ এপ্রিল ২০১৮ ০৮:৩৩

।। জোসনা জামান,  স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: আসছে আরও একটি নতুন বিদ্যুৎকেন্দ্র। খুলনার খালিশপুরে স্থাপন করা হচ্ছে রূপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র। এটি নির্মাণে ব্যয় হবে ৮ হাজার ৪৯৮ কোটি ৬৪ লাখ টাকা। অর্থায়নে সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) এবং উন্নয়ন সহযোগী সংস্থা জেএফপিআর। প্রকল্পটির মোট ব্যয়ের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৪৬০ কোটি ৭৭ লাখ টাকা, উন্নয়ন সহযোগীদের ঋণ ৫ হাজার ৯৮৭ কোটি ৮৬ লাখ টাকা এবং বাস্তবায়নকারি সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫০ কোটি টাকা ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করা হলে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে ক্রমবর্ধমান চাহিদা পূরণে সহায়ক হবে। তাছাড়া পর্যাপ্ত ও নির্ভরযোগ্য বিদ্যুৎ নিশ্চিত করে দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা রাখার পাশাপাশি স্থানীয়ভাবে উৎপাদিত বিদ্যুতের মাধ্যমে সিস্টেম লস কমানো সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশনের দায়িত্বশীল একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, বিদ্যুৎ বিভাগ থেকে প্রস্তাব পাওয়ার পর গত ২ ফেব্রুয়ারি ‘রূপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র’ নামের প্রকল্পটি নিয়ে পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় বেশ কিছু সুপারিশ দেয়া হয়। সেসব প্রতিপালন করায় বর্তমানে প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের সুপারিশ করা হয়েছে। আগামী সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (নওপাজেকো)।
এ ব্যাপারে প্রকল্পটি দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য গতকাল রোববার সারাবাংলাকে বলেন, প্রকল্প প্রস্তাবটি আমরা কার্যক্রমে অনুমোদনের জন্য পাঠিয়েছি। আগামী একনেকে যাবে কিনা বলতে পারছি না। তবে একনেকে যাওয়ার আগে এ বিষয়ে মন্তব্য করতে চাইনা।

বিজ্ঞাপন

একনেকের জন্য সারসংক্ষেপে তিনি বলেন, প্রকল্পের আওতায় খুলনায় ৮০০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে। তাই প্রকল্পটি দেশে বিদ্যুৎ চাহিদা পূরণে ভূমিকা পালন করবে। তাছাড়া সিস্টেম লস কমানোও সম্ভব হবে। এজন্য পরিকল্পনা কমিশন প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা পূরণের এবং সর্বস্তরে নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সরকার স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারের এই পরিকল্পনার সঙ্গে সঙ্গতি রেখে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড খুলনা নিউজপ্রিন্ট মিলস লিমিটেড-এর পরিত্যক্ত ৫০ একর জমিতে রুপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রস্তাবিত বিদ্যুৎ কেন্দ্রটিতে প্রাথমিক জ¦ালানি হিসাবে প্রাকৃতিক গ্যাস এবং বিকল্প জ¦ালানি হিসেবে হাই স্পিড ডিজেল ব্যবহার করা হবে।

সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) সূত্র জানায়, চলমান সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২০২০ সালের মধ্যে ২৩ হাজার মেগাওয়াটে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এছাড়া পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান ২০১০ ( হালনাগাদ করা হয় ২০১৬ সালে) এ ২০৩০ সালের মধ্যে বিদুৎ উৎপাদন ক্ষমতা ৪০ হাজার মেগাওয়াটে উন্নীত করার লক্ষ্য রয়েছে। প্রস্তাবিত প্রকল্পটি তাই সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সঙ্গতিপূর্ণ।

প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, গ্যাস ও স্টিম টারবাইন জেনারেটিং স্টে স্থাপন, হিট রিকভারি স্টিম জেনারেটিং সেট স্থাপন, ব্যালেন্স অব প্লান্ট, চারটি পাওয়ার ট্রান্সফরমার, ডিস্টিবিউটেড কন্ট্রোল রুম সিস্টেম স্থাপন, ২৯ কিলোমিটার বৈদ্যুতিক সঞ্চালন লাইন নির্মাণ, গ্যাস ডিস্ট্রিবিউশন পাইপলাইন স্থাপন, ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন, পূর্ত কাজ এবং কারিগরি পরামর্শক সেবা ক্রয় করা হবে।

সারাবাংলা/জেজে/এসআই

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর