Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার কাউন্সিল ধরে রাখতে চায় আ লীগ, ফিরে পেতে চায় বিএনপি


৩০ এপ্রিল ২০১৮ ০৮:৫৩

।। আবদুল জাব্বার খান,স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আইনজীবীদের একমাত্র সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৪ মে। এ নির্বাচনকে সামনে রেখে মাঠে নেমেছেন দুই প্যানেলের  (বিএনপি ও আওয়ামী সমর্থক) আইনজীবীরা।

গেল মাসে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভরাডুবির পর এবার কাউন্সিলে নিজেদের ক্ষমতা ধরে রাখতে ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমেছেন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। এ লক্ষ্যে দেশের প্রত্যেক জেলা বারে জোর  প্রচারণা চালাচ্ছে আওয়ামী সমর্থিত প্যানেল।

অপরদিকে বার কাউন্সিলে নিজেদের অবস্থান ধরে রাখতে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের মত সর্বোচ্চ চেষ্টা ও প্রচারণা চালাচ্ছে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবী প্যানেল।

আওয়ামী সমর্থিত আইনজীবী প্যানেল থেকে সাধারণ সদস্য পদের প্রার্থী সিনিয়র আইনজীবী আব্দুল বাসেত মজুমদার সারাবাংলাকে বলেন, ‘গত শুক্রবার পর্যন্ত নোয়াখালী, চট্টগ্রাম অঞ্চলসহ দেশের অধিকাংশ জেলায় আমাদের প্রচারণা শেষ করেছি। এই সপ্তাহে যশোর-খুলনা অঞ্চলে প্রচারণা শুরু করছি।

তিনি বলেন, যেখানেই যাচ্ছি সাধারণ আইনজীবীদের থেকে আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। আইনজীবীদের জন্য আমরা যে প্রতিশ্রুতি দিয়েছিলাম তা বাস্তবায়ন করেছি।’

তিনি বলেন, বার কাউন্সিলের জন্য ১৬ তলা ভবন নির্মান ও আইনজীবীদের জন্য ৪০ কোটি টাকার থোক বরাদ্দের ব্যবস্থা করেছি। এছাড়া নবীন আইনজীবীদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। আমার বিশ্বাস এবারও আইনজীবীরা আমাদের ভোট দেবেন। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির মত  বার কাউন্সিলে ভরাডুবি হবে না বলেও প্রত্যাশা করেন এই আইনজীবী।

বিজ্ঞাপন

নিজেদের মধ্যে দ্বন্দ্বের কথা স্বীকার করে বার কাউন্সিলের বর্তমান এই ভাইস চেয়ারম্যান বলেন, এ দ্বন্দ্ব সব সময়, সবখানে কম বেশি আছে। ছোট খাটো দ্বন্দ্ব থাকে। তবে এ দ্বন্দ্ব বার কাউন্সিল নির্বাচনে কোন প্রভাব পড়বে না। দেশের সাধারণ আইনজীবীরা আমাদেরকে ভোট দেবেন।

আইনজীবীদের দেওয়া সবগুলো প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছে এমন দাবি করে আইনজীবীদের এ নেতা বলেন, আবার নির্বাচিত হয়ে বার কাউন্সিলের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চাই।

অন্যদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার সারাবাংলাকে বলেন, ‘বার কাউন্সিলের নির্বাচনে আমাদের জোর প্রচারণা চলছে। আমরা আশা করছি সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির মতো বার কাউন্সিলের নির্বাচনেও আমাদের জয় আসবে।বিচার বিভাগের উপর সরকারের হস্তক্ষেপ, সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে বিরুপ আচরণে আইনজীবীরা ক্ষুব্ধ। এসব বিষয় বিবেচনায় নিয়ে আইনজীবীরা আমাদেরকে ভোট দেবেন।

সারাদেশের প্রত্যেকটি জেলা বারে আমরা ভোট চেয়ে প্রচারণা চালাচ্ছি। আশা করছি আমাদের প্রচারণা ব্যর্থ হবে না। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মত বার কাউন্সিল নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা পাবো।’

এবারের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল থেকে সাধারণ আসনের সাত প্রার্থী হলেন- বাংলাদেশ বার কাউন্সিলের বর্তমান কমিটির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুয়ায়ুন, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ. ম. রেজাউল করিম, বার কাউন্সিলের বর্তমান কমিটির সদস্য অ্যাডভোকেট জহিরুল ইসলাম (জেড আই) খান পান্না, অ্যাডভোকেট পরিমল চন্দ্র গুহ এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল।

বিজ্ঞাপন

অপরদিকে বিএনপি সমর্থক আইনজীবী প্যানেলের সাত সাধারণ সদস্য প্রার্থীরা হলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ফজলুর রহমান, তৈমূর আলম খন্দকার, বোরহানউদ্দিন, হেলালউদ্দিন মোল্লা, মো. আব্বাস উদ্দিন ও আসিফা আশরাফী পাপিয়া।

এছাড়া আওয়ামীপন্থী অঞ্চলভিত্তিক সাত প্রার্থী হলেন- কাজী নজিবুল্লাহ হিরু মো. কবির উদ্দিন ভূঁইয়া, ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, এ. এফ. মো. রুহুল আনাম চৌধুরী, পারভেজ আলম খান, মো. ইয়াহিয়া এবং রেজাউল করিম মন্টু।

আর বিএনপিপন্থী অঞ্চলভিত্তিক সদস্য পদে এ বছর মো. মহসীন মিয়া, বাঁধন কুমার গোস্বামী, শেখ মোখলেসুর রহমান, মো. দেলোয়ার হোসেন চৌধুরী, এস আর ফারুক ও মো. ইসহাক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বাংলাদেশ বার কাউন্সিল সূত্রে জানা যায়, বার কাউন্সিল থেকে সনদ পাওয়া ৪৩ হাজার ৭ শ ১৩ জন আইনজীবী এবারের নির্বাচনে ভোটার। এ নির্বাচনে  এবার ৬২ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। আগামী ১৪ মে  সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই নির্বাচনে ভোট গ্রহণ চলবে।

বাংলাদেশ বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলাম জানান, প্রতি তিন বছর পর পর অনুষ্ঠিত হওয়া এই নির্বাচন। আর ১৫ সদস্যের বার কাউন্সিলের পদাধিকার বলে অ্যাটর্নি জেনারেল চেয়ারম্যান থাকেন। বাকী ১৪ সদস্য থাকেন আইনজীবীদের থেকে নির্বাচিত প্রতিনিধিরা। এই ১৪ জনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন।

তিনি জানান, এবছরের নির্বাচনের জন্য সব প্রস্তুতিই নেওয়া হয়েছে। নির্বাচন সংক্রান্ত আপত্তি শুনানির জন্য তিন সদস্যের একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। এই ট্রাইব্যুনালের চেয়ারম্যান হলেন, বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম। বাকি দুজন সদস্য হলেন, বিচারপতি ফরিদ আহমেদ ও অ্যাডভোকেট মো. অজি উল্লাহ। এছাড়াও ভোটের দিন নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত বার কাউন্সিল নির্বাচনে ১৪টি সদস্য পদে সরকার-সমর্থিত আইনজীবীদের প্যানেল সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ১১টি পদ ও বিএনপি-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল পায় তিনটি পদে জয় পায়।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর