Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিশেষ প্রয়োজনে’ জ্বালানির দাম নির্ধারণ করতে পারবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ নভেম্বর ২০২২ ১৬:৪৫

ঢাকা: বিশেষ প্রেক্ষাপটে জ্বালানি তেলের দাম নির্ধারণে সরাসরি সরকারের হস্তক্ষেপের সুযোগ রেখে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ ২০২২ খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (২৮ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ ব্রিফিং এ মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ সব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘জ্বালানির দাম সমন্বয়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিইআরসি রয়েছে। বতর্মান আইন অনুযায়ী কোনো জ্বালানি বা বিদ্যুৎের দাম বাড়াতে হলে ৯০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্টদের নিয়ে গণশুনানি করে দাম নির্ধারনের ঘোষণা দেবে। যা বিশেষ বিশেষ ক্ষেত্রে এই নিয়ম মেনে চলা কঠিন।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, বিশেষ প্রয়োজন দেখা দিলে ৯০ দিন অপেক্ষা করা অসম্ভব হয়ে দাঁড়ায়। এ কারণে বর্তমান আইনের ৩৪ ধারার সঙ্গে কিছু ধারা যোগ করা হয়েছে। সেখানে মূল বিষয় হলো সরকার প্রয়োজন বোধে বিশেষ কারণে জ্বালানি তেলের দাম সমন্বয়ের সিদ্ধান্ত নিতে পারবে।

এছাড়া বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রোডিটেশন আইন ২০২২ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই আইনের আওতায় একটি কাউন্সিল গঠন করা হবে। যার সদস্য সংখ্যা হবে ১৭ সদস্য বিশিষ্ট। সেখানে একজন চেয়ারম্যান থাকবেন। এই কাউন্সিল ইনস্টিউশন ও মেডিকেল শিক্ষার প্রসারে কাজ করবে।

মন্ত্রিসভা বাংলাদেশ বিমান আইন ২০২২ এর খসড়ায় অনুমোদন দিয়েছে। আরও অনুমোদন দিয়েছে বাংলাদেশ ও কসোভো সরকারের মধ্যে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাবে অনুমোদন। বাংলাদেশ ব্রুনাই দারুসসালাম এর মধ্যে কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারক মন্ত্রিসভার ভূতাপেক্ষ অনুমোদন এবং বাংলাদেশ ও লুক্সেমবার্গের মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল সংক্রান্ত চুক্তির খসড়ায়ও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সারাবাংলা/জেআর/একে

জ্বালানি তেল দাম নির্ধারণ বিইআরসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর