Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজিটাল মাধ্যমে হারিয়েছে ফল প্রকাশের আনন্দ-উল্লাস

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ নভেম্বর ২০২২ ১০:৫৭

ঢাকা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পরপরই রাজধানীসহ সারা দেশে বইছে আনন্দ-উচ্ছ্বাস। তবে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে আগের মতো শিক্ষার্থীদের আনন্দ উল্লাস করতে দেখা যায়নি। ভাটা পড়েছে সেই আনন্দে।

সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর কালাচাঁদপুর মাধ্যমিক স্কুল ঘুরে কোনো আনন্দ উল্লাসের দেখা মেলেনি। দুপুর থেকে স্কুলটিতে অবস্থান করেও শিক্ষার্থীদের মধ্যে ফল প্রকাশের তেমন কোনো উচ্ছ্বাস লক্ষ্য করা যায়নি। এ ছাড়া শিক্ষার্থীদের স্কুলে এসে রেজাল্ট নিতেও দেখা যায়নি।

বিজ্ঞাপন

কয়েকজন শিক্ষক এবং শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, পরীক্ষার্থীরা রেজাল্ট নিতে এখন আর শিক্ষা প্রতিষ্ঠানে আসে না। কারণ মোবাইল ফোন কিংবা কম্পিউটারে মাত্র কয়েক সেকেন্ডেই পাওয়া যায় রেজাল্ট। আর শিক্ষার্থীরা তাদের রোল নাম্বার, বিভাগ এবং বোর্ডের নাম দিয়ে ঘরে বসে সহজেই জানতে পারেন তাদের কাঙ্খিত রেজাল্ট। ফলে কয়েক বছর আগেও যেখানে শিক্ষার্থীদের রেজাল্ট দেখতে একমাত্র ভরসা ছিল শিক্ষা প্রতিষ্ঠান সেটা এখন আর নেই।

শিক্ষকরা বলছেন, ডিজিটাল মাধ্যমে সহজে রেজাল্ট পাওয়ায় শিক্ষার্থীরা এখন আর সেভাবে স্কুলে আসে না। বলা যায় এটাও এক ধরনের ডিজিটাল বিপ্লব। অথচ কয়েক বছর আগেও শহর কিংবা গ্রামে এসএসসির রেজাল্ট মানেই শিক্ষা প্রতিষ্ঠান ছিল। ফলাফল প্রকাশের পর দল বেঁধে শিক্ষার্থীদের আনন্দ- উচ্ছ্বাস করতে দেখা যেতো। তখন শিক্ষা প্রতিষ্ঠানই ছিল একমাত্র ভরসা। সেই ভরসার জায়গা এখন দখল করেছে ডিজিটাল মাধ্যম।

এদিন স্কুলেটিতে স্বাভবিক সময়ের মতোই শিক্ষার্থীরা এসেছেন। তারা শ্রেণিকক্ষে ক্লাস করেছেন। এবং নির্দিষ্ট সময় শেষে বাসায় ফিরেছেন। কিন্তু মাধ্যমিক স্কুল সার্টিফিকেটের আনন্দে মাতোয়ারা হতে এই শিক্ষা প্রতিষ্ঠানটিতে দেখা যায়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/ইআ

এসএসসি পরীক্ষার ফলাফল ডিজিটাল মাধ্যম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর