Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় ১ মৃত্যু, শনাক্ত ১১

সারাবাংলা ডেস্ক
২৯ নভেম্বর ২০২২ ১৬:৪০

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিতদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। তবে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ১১ জন রোগী। আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ২৯ জন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যু সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৮ জন। যা আগের দিন ছিল ১১৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৮৫ হাজার ৭৬২ জন। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৫১ শতাংশ। যা আগের দিন ৯৭ দশমিক ৫০ শতাংশ ছিল।

একই সময়ে বিভিন্ন বুথের মাধ্যমে নমুনা সংগ্রহ করা হয় ১ হাজার ৫২০টি। গত ২৪ ঘণ্টায় সংগৃহীত নমুনার মধ্যে ১ হাজার ৫২১টি পরীক্ষা করা হয়েছে। এ সব নমুনা পরীক্ষায় ১১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার হয়েছে শূন্য দশমিক ৭২ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৪৯ শতাংশ।

এদিকে, আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। ফলে মৃত্যুর সংখ্যা বেড়ে হলো ২৯ হাজার ৪৩৩ জন। করোনায় এ পর্যন্ত মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

দেশে এখন পর্যন্ত পুরুষ রোগী মারা গেছে ১৮ হাজার ৭৮৩ জন। যা শতকরা হারে ৬৩ দশমিক ৮২ শতাংশ। এ ছাড়া করোনায় এ পর্যন্ত ১০ হাজার ৬৫০ জন নারীর মৃত্যু হয়েছে। যা শতকরা হারের ৩৬ দশমিক ১৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ৮৮৩টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৫টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে এ পর্যন্ত ১ কোটি ৫০ লাখ ৯৫ হাজার ৬৩৬টি নমুনা। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৯৯ লাখ ৭০ হাজার ৬০৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৫১ লাখ ২৫ হাজার ৩০টি।

সারাবাংলা/ইআ

নভেল করোনা ভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর