Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চেক ডিজঅনার মামলা করতে পারবে না ব্যাংক, রায় স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
১ ডিসেম্বর ২০২২ ১৪:৪৯

ঢাকা: ঋণের বিপরীতে গ্রহণ করা চেক দিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না, হাইকোর্টের দেওয়া এ সংক্রান্ত রায় দুই মাসের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে ব্র্যাক ব্যাংকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিটের পক্ষে ছিলেন আইনজীবী আবদুল্লা আল বাকী।

এর আগে ২৮ নভেম্বর কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না, হাইকোর্টের এ সংক্রান্ত রায় স্থগিত না করে শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেওয়া হয়।

সেদিন আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

এর আগে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না- এই রায় স্থগিত চেয়ে আবেদন করে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ।

গত ২৩ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়ার ব্যবসায়ী মোহাম্মদ আলীর আপিল মঞ্জুর করে বিচারপতি আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

রায়ে ঋণ আদায়ের জন্য ব্যবসায়ীর মোহাম্মদ আলীর বিরুদ্ধে করা ব্র্যাংক ব্যাংকের চেক ডিজঅনার মামলা বাতিল করেন আদালত।

আদালতে মোহাম্মদ আলীর পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল্লাহ আল বাকী। তার সঙ্গে ছিলেন ওয়াহিদা আফরোজ চৌধুরী, আইনজীবী কায়েদে আজম ইকবাল, আইনজীবী শাহীনুর রহমান ও আইনজীবী আছাদুজ্জামান। ব্র্যাক ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী সাইফুজ্জামান।

বিজ্ঞাপন

রায়ে বলা হয়, কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোন ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য শুধুমাত্র ২০০৩ সালের অর্থঋণ আইনের বর্ণিত উপায়ে অর্থঋণ আদালতে মামলা করতে পারবে। পাশাপাশি বর্তমানে দেশের সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের বিপরীতে গ্রহণ করা চেক দিয়ে যেসব মামলা করা হয়েছে সেসব মামলার কার্যক্রম স্থগিত থাকবে বলে রায়ে বলা হয়েছে।

রায়ে আপিলকারীর আবেদন মঞ্জুর করা হয়েছে। এবং ঋণ হিসেবে নেওয়া মোট টাকার ৫০ শতাংশ আগামী ১০ দিনের মধ্যে ফেরত দিতে বলেছেন আদালত। এ ছাড়া প্রতিটি ঋণের বিপরীতে ইনস্যুরেন্স করতে আইন প্রণয়নে জাতীয় সংসদকে পরামর্শ ও বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দেওয়া হয়েছে।

পাশাপাশি দেশের সব আদালতকে ঋণের বিপরীতে চেকের মামলা আমলে না নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়।

মামলার বিবরণে জানা যায়, ব্যবসায়ী মোহাম্মদ আলী ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর ব্র্যাক ব্যাংক ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর শাখা থেকে ৪ লাখ টাকা ঋণ নেন। ঋণ পরিশোধ না করতে পারায় ২০১৫ সালের ২৭ জুলাই তার বিরুদ্ধে মামলা করা হয়। মামলায় তাকে ৬ মাসের সাজা ও ২ লাখ ৯৫ হাজার ৩০৫ টাকা জরিমানা করা হয়।

এই রায়ের বিরুদ্ধে ২০১৮ সালের ৮ অক্টোবর হাইকোর্টে আপিল করেন মোহাম্মদ আলী।

সারাবাংলা/কেআইএফ/ইআ

চেক ডিজঅনার মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর