Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশে আয়কর প্রদানে সক্ষম লোকের সংখ্যা ১ কোটি ১৬ লাখ’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ ডিসেম্বর ২০২২ ২০:৫৭

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মোহাম্মদ জাহিদ হোসেন বলেছেন, দেশে আয়কর প্রদানে সক্ষম লোকের সংখ্যা প্রায় ১ কোটি ১৬ লাখ। বিপুল এই জনগোষ্ঠীর বড় অংশ এনবিআরের কর ব্যবস্থাপনার বাইরে রয়েছে। এদের করের আওতায় আনতে করজাল সম্প্রসারণে জাতীয় রাজস্ব বোর্ড সারাদেশে কর অঞ্চলের অফিস বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘কাস্টমস্, ভ্যাট অ্যান্ড ইনকাম ট্যাক্স ম্যানেজমেন্ট’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

জাহিদ হোসেন বলেন, ‘দেশে টিনধারীর সংখ্যা ৮৩ লাখ। অথচ গত ২০২১-২০২২ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করেছে মাত্র ২৫ লাখ ৩০ হাজার।’ বিষয়টি মোটেই আশাব্যঞ্জক নয় বলেও মন্তব্য করেন তিনি।

আয়কর রিটার্ন দাখিলের ব্যাপারে ব্যক্তি পর্যায়ে আরও উদ্যোগী হওয়া ও সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘আয়কর, ভ্যাট ও শুল্ক ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনতে এনবিআরের কার্যক্রমে ডিজিটাল ব্যবস্থা চালুর ওপর বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। ফলে জনগনের ভোগান্তি কমবে এবং রাজস্ব আহরণের হার বাড়বে।’

তিনি আরও বলেন, ‘দেশের অর্থনীতির সার্বিক বিকাশ এবং ব্যবসা-বাণিজ্যের পরিবেশ উন্নয়নে বেসরকারিখাতের সঙ্গে আলোচনা সাপেক্ষে এনবিআর নীতিমালা সংস্কার, যুগোপযোগীকরণ ও প্রয়োজনে নতুন নীতিমালা প্রণয়নের কাজ অব্যাহত রেখেছে।’

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ‘কোম্পানির রাজস্ব ব্যবস্থাপনার জন্য আয়কর ও ভ্যাট সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান রাখা একান্ত অপরিহার্য। যা একজন উদ্যোক্তার ব্যবসায়িক কর্মকাণ্ড সফলভাবে পরিচালনা ও কৌশল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।’

তিনি উল্লেখ করেন, ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটে করজাল বৃদ্ধির জন্য ৩৮টি ক্ষেত্রে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা, ভ্যাটের কেন্দ্রীয় নিবন্ধন বাধ্যতামূলক করা, স্থানীয় পর্যায়ে কেমিক্যাল উৎপাদন ৬ শতাংশ ভ্যাট ছাড়, মূসক ফরম-এ পরিবর্তন এবং কম্পিউটার যন্ত্রাংশ আমদানিতে ভ্যাটবৃদ্ধি সহ বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। এ ধরনের পরিবর্তন সম্পর্কে ব্যবসায়ীদের অবশ্যই অবগত থাকতে হবে।

ডিসিসিআই সভাপতি বলেন, “বিগত বছরের মতো ‘ট্যাক্স গাইড ২০২২-২৩’ প্রকাশ করেছে ঢাকা চেম্বার। বইটিতে আয়কর, ভ্যাট এবং কাস্টমস আইনের বিস্তারিত বিবরণী তুলে ধরা হয়েছে।’’ যা ঢাকা চেম্বারের সদস্যদের পাশাপাশি দেশের ব্যবসায়ীদের কাজে আসবে বলেও মনে করেন তিনি।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান। কর্মশালায় দুটি প্রবন্ধ উপস্থাপন করেন ডিসিসিআই’র কাস্টমস্, ভ্যাট অ্যান্ড এনবিআরবিষয়ক স্ট্যান্ডিং কমিটির উপদেষ্টা হাশিষ বড়ুয়া এবং যুগ্ম-আহবায়ক এমবিএম লুৎফুল হাদী।

সাবাবাংলা/জিএস/পিটিএম

আয়কর লোকের সংখ্যা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর