Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শান্তিরক্ষা মিশনের বাংলাদেশিরা পাবেন নগদ রেমিট্যান্স প্রণোদনা

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ ডিসেম্বর ২০২২ ২৩:৫৬

ঢাকা: জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশের সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর সদস্যরা বিদেশে থাকাকালীন সময়ে অর্জিত অর্থ বৈধ প‌থে দেশে পাঠা‌লে রেমিট্যান্সের অর্থের বিপরীতে নগদ প্রণোদনা পাবেন।

রোববার (৪ ডি‌সেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন বলা হয়েছে, ‘জাতিসংঘ শান্তিরক্ষা মিশন থেকে সশস্ত্র বাহিনীর সদস্যদের অর্জিত রেমিট্যান্সের বিপরীতে নগদ প্রণোদনা সহায়তা দেওয়া হবে। মিশনে কর্মরত সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর সদস্যদের প্রাপ্ত অর্থের বিপরীতে প্রণোদনার অর্থ ছাড় করার জন্য সংশ্লিষ্ট সংস্থা তাদের সদস্যদের প্রত্যেকের প্রাপ্যতার তালিকাসহ ব্যাংক বরাবর আবেদন করবে।’

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট ব্যাংক সেনা, নৌ, বিমান, পুলিশ বাহিনীর আবেদনকৃত অর্থ ছাড়ে সশস্ত্র বাহিনীর জন্য তৈরি তালিকাসহ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস্ অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্ট (এবিডি) বরাবর আবেদন করতে হবে। সরকার থেকে তহবিল পাওয়া সাপেক্ষে ব্যাংক বরাবর অর্থ ছাড় করবে কেন্দ্রীয় ব্যাংক। পরবর্তী সময়ে সংশ্লিষ্ট ব্যাংক সশস্ত্র বাহিনীর দেওয়া তালিকা অনুযায়ী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্ব স্ব ব্যাংক হিসাবে নগদ সহায়তা জমা করবে।

এতে আরও বলা হয়, এই নগদ সহায়তা প্রদানের ক্ষেত্রে ১ জুলাই ২০১৯ হতে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত প্রাপ্ত রেমিট্যান্সের ওপর ২ শতাংশ নগদ প্রণোদনা দেওয়া হবে। অন্যদিকে, ১ জানুয়ারি ২০২২ থেকে প্রাপ্ত রেমিট্যান্সের ওপর ২ দশমিক ৫ শতাংশ নগদ সহায়তা প্রযোজ্য হবে।

সারাবাংলা/জিএস/পিটিএম

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন বাংলাদেশি রেমিটেন্স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর