Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদার ‘সুচিকিৎসার’ দাবিতে ১০১ চিকিৎসকের বিবৃতি


৩০ এপ্রিল ২০১৮ ১৬:২৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিতে ১০১ জন চিকিৎসকের স্বাক্ষরিত একটি বিবৃতি পাঠানো হয়েছে গণমাধ্যমের কাছে।

সোমবার (৩০ এপ্রিল) বিকেলে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক সভাপতি অধ্যাপক ডা. এ কে এম আজিজুল হক গণমাধ্যমের কাছে এ বিবৃতি পাঠান।

বিবৃতিতে বলা হয়, কারাগারে দিনের পর দিন অসুস্থ থাকার পরও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন, যা মানবাধিকারের চরম লঙ্ঘন। কারাগার থেকে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে নিয়ে স্বাস্থ্য পরীক্ষার নামে শুধু একটি এক্স-রে করানো হয়। কোনো বিশেষজ্ঞ চিকিৎসক বোর্ড বা ওনার ব্যক্তিগত চিকিৎসক দিয়েও স্বাস্থ্যপরীক্ষার সুযোগ দেওয়া হয়নি।

সুচিকিৎসা না হওয়ায় ধীরে ধীরে তার (খালেদা জিয়া) স্বাস্থ্যের অবনতি হচ্ছে উল্লেখ করে ওই বিবৃতিতে অারও বলা হয়, চিকিৎসার নামে এক্স-রে করানো প্রহসনের নামান্তর।

এ ছাড়া খালেদা জিয়াকে তার ব্যক্তিগত বিশেষজ্ঞ চিকিৎসকদের দিয়ে সুচিকিৎসা করানোরও দাবি জানানো হয়।

‘সরকারের অবহেলার কারণে খালেদার স্বাস্থ্যের কোনো ক্ষতি হলে এর দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে’ বলে ওই বিবৃতিতে বলা হয়েছে।

গত শনিবার (২৮ এপ্রিল) বিকেলে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কারাগারে খালেদার সঙ্গে দেখা করেন বিএনপির শীর্ষ নেতারা।

এরপর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের কাছে খালেদা জিয়ার অসুস্থতার বিষয়টি উল্লেখ করেন। এ ছাড়া তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে রেখে বিশেষভাবে চিকিৎসার ব্যবস্থা করারও দাবি জানান।

বিজ্ঞাপন

খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে বেশ কিছুদিন ধরেই উদ্বেগ জানিয়ে আসছেন বিএনপির নেতারা। এর আগে বিএনপির একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে খালেদা জিয়াকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার দাবি জানান।

বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

দুর্নীতির একটি মামলায় গত ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হন খালেদা জিয়া। তিনি দীর্ঘদিন ধরে হাত-পা, মেরুদণ্ড ও ঘাড়ের ব্যথার পাশাপাশি চোখের সমস্যাতেও ভুগছেন।

গত ৭ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ৪ সদস্যের মেডিকেল বোর্ডের সুপারিশের ভিত্তিতে খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) এনে স্বাস্থ্য পরীক্ষা করানো হয়। এদিন হুইল চেয়ারের পরিবর্তে হেঁটেই উপরে ওঠেন খালেদা জিয়া।

সেখানে খালেদা জিয়ার শরীরের বিভিন্ন অংশের হাড়ের পাঁচ ধরনের পরীক্ষা করা হয়। চিকিৎসকদের পক্ষ থেকে জানানো হয় যে, পরীক্ষার মাধ্যমে তারা নিশ্চিত হয়েছেন যে হাঁটুর সমস্যা ছাড়া প্রাথমিকভাবে তার শরীরে আর কোনও বড় ধরনের সমস্যা নেই।

সারাবাংলা/এমআইএস/একে/এমআই

আরও পড়ুন..

খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে সরকার গাফিলতি করছে না: কাদের

‘বিএনপি নেতারা খালেদার স্বাস্থ্য নিয়ে নোংরা রাজনীতি করছে’

সরকার খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে : জয়নুল

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের অবনতি হলে দায় সরকারের’

খালেদা জিয়া খুবই অসুস্থ, গুরুতর অসুস্থ: আমির খসরু

‘খালেদা জিয়া গুরুতর অসুস্থ’

খালেদা জিয়া অসুস্থ তবে গুরুতর নয়

বিজ্ঞাপন

খালেদা জিয়া বিদেশ পাঠানোর মতো অসুস্থ নন : স্বরাষ্ট্রমন্ত্রী

হাঁটু ছাড়া খালেদার শরীরে আর কোনও সমস্যা পাননি চিকিৎসকরা

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

খালেদা জিয়া বিএনপি চেয়ারপারসন

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর