Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কক্সবাজারে শুরু হচ্ছে আন্তর্জাতিক নৌ মহড়া, অংশ নেবে ২৮ দেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৫ ডিসেম্বর ২০২২ ১৭:২২

কক্সবাজার: বাংলাদেশ নৌ বাহিনীর আয়োজনে বঙ্গোপসাগরের কক্সবাজারের ইনানী মোহনায় শুরু হতে যাচ্ছে চার দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ-২০২২। আগামী বুধবার (৭ ডিসেম্বর) ২৮টি দেশের অংশগ্রহণে শুরু হতে যাওয়া এই নৌ মহড়ার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এজন্য প্রস্তুত করা হয়েছে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ-২০২২’র উদ্বোধনস্থল। বাংলাদেশ নৌ বাহিনীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

নৌ বাহিনী জানায়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ২৮টি দেশের নৌ বাহিনী/মেরিটাইম অংশগ্রহণে প্রথম বারের মতো এ আয়োজন করা হয়েছে। এতে বাংলাদেশসহ ২৮ দেশের ৪৩টি যুদ্ধজাহাজ, ২টি বিএন এমপিএ, ৪টি বিএন হেলিকপ্টার অংশ নেবে। অংশ নেওয়া অন্য দেশগুলো হলো— অস্ট্রেলিয়া, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া,মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ড, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আবর, সিঙ্গাপুর, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

আগামী বুধবার প্রধানমন্ত্রী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ’র আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’ এ প্রতিপাদ্যকে নিয়ে এবারের আন্তর্জাতিক ফ্লিট রিভিউ কক্সবাজারকে পর্যটন কেন্দ্র হিসেবে বিশ্ব দরবারে নতুন করে পরিচয় করে দেবে বলে জানিয়েছে নৌ বাহিনী।

এদিকে সোমবার (৫ ডিসেম্বর) অনুষ্ঠানস্থল ইনানীতে দেখা যায়, নির্মিত জেটিটি বিভিন্ন দেশের পতাকাসহ নানাভাবে সাজানো হয়েছে। একইসঙ্গে বঙ্গোপসাগরে নৌ বাহিনীর জাহাজ অবস্থান নিতে দেখা গেছে।

ওই দিন আন্তর্জাতিক নৌ মহড়ার উদ্বোধন শেষে কক্সবাজার সমুদ্র সৈকতের নিকটবর্তী লাবণীয় পয়েন্টের শহীদ শেখ কামাল ক্রিকেট স্টেডিয়ামে বিশাল জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এনএস

আন্তর্জাতিক ফ্লিট রিভিউ-২০২২ কক্সবাজার নৌ মহড়া বাংলাদেশ নৌ বাহিনী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর