Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসলামী ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দেওয়ার সিদ্ধান্ত

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ ডিসেম্বর ২০২২ ২১:৪৭

ঢাকা: শরীয়াহ্ ভিত্তিক বা ইসলামী ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো ১৪ দিন মেয়াদে এই সুবিধা দেওয়া হবে। সুকুক বন্ডের বিপরীতে এ সুবিধার আওতায় প্রতিদিন চা‌হিদা অনুযায়ী ধার নিতে পারবে ইসলামী ব্যাংকগুলো। এ ক্ষেত্রে ন্যূনতম সহায়তা নিতে হবে এক কোটি টাকা। ১৪দিন মেয়াদ শেষে মুনাফাসহ ব্যাংকের কারেন্ট অ্যাকাউন্ট থেকে সেই অর্থ সমন্বয় বা কেটে রাখবে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব শরীয়াহ্ ভিত্তিক তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ইসলামিক আর্থিক ব্যবস্থাকে অধিকতর শক্তিশালী করতে এই তারল্য সুবিধা দেওয়া হবে। নির্দেশনাটি সোমবার (৫ ডিসেম্বর) থেকেই কার্যকর হবে।

উল্লেখ্য, শরীয়াহ্ ভিত্তিক পরিচালিত এক‌টি বৃহৎ ব্যাংক থেকে সাড়ে ৯ হাজার কোটি টাকার অনিয়ম ফাঁস হওয়ার পর আতঙ্ক বেড়েছে ব্যাংকটির আমানতকারীদের মধ্যে। এদের কেউ কেউ ব্যাংকটি থেকে তাদের আমানত তুলে নিচ্ছেন। আবার কেউ রাখছেন অন্য ব্যাংকে। এতে ব্যাংকটিতে আমানতের পরিমাণ আশঙ্কাজনক হারে কমছে। সর্বশেষে এক মাসের (অক্টোবর থেকে নভেম্বর) ব্যবধানে ব্যাংকটির আমানত কমেছে দুই হাজার ৯০০ কোটি টাকা।

সারাবাংলা/জিএস/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর