Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামিন পেলেন হাজী সেলিম

স্টাফ করেসপন্ডেন্ট
৬ ডিসেম্বর ২০২২ ১৮:৩৮

ফাইল ছবি

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের মামলায় ১০ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে করা হাজী মোহাম্মদ সেলিমের আবেদন (লিভ টু আপিল) গ্রহণ করেছেন সর্বোচ্চ আদালত। একই সঙ্গে সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমকে জামিন দিয়েছেন সর্বোচ্চ আদালত।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে হাজি সেলিমের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, বারের সম্পাদক আব্দুন নূর দুলাল, সাইদ আহমেদ রাজা। অপরদিকে দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশিদ আলম খান।

এর আগে গত ২৪ মে অবৈধ সম্পদ অর্জনের মামলায় হাইকোর্টের সাজার বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করেন হাজী মোহাম্মদ সেলিম। আপিল আবেদনে হাইকোর্টের ১০ বছরের সাজা বাতিল চেয়েছেন তিনি। একইসঙ্গে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিনও চান।

তারও আগে গত ২২ মে দুর্নীতির মামলায় ১০ বছর সাজাপ্রাপ্ত আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী সেলিম বিচারিক আদালতে আত্মসমর্পণ করে যে কোনো শর্তে জামিনের আবেদন করেন।

ওই দিন দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক শহিদুল ইসলামের আদালত হাজী সেলিমকে জামিন না দিয়ে কারাগারে পাঠায়। কারাগারে উন্নত চিকিৎসা ও প্রথম শ্রেণির ডিভিশন চেয়ে আরও দুটি আবেদন করা হয়। জামিন না দিয়ে এরপর সাজা ভোগের জন্য তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

এরপর সোমবার সকালে (২৩ মে) হাজী সেলিমকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে অ্যাম্বুলেন্সে করে এনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। হাসপাতালের ৫১১ নম্বর কেবিনে কারারক্ষীদের প্রহরায় চিকিৎসা নিচ্ছেন তিনি।

এর আগে গত ২৫ এপ্রিল বিকেল ৩টার দিকে ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক শহিদুল ইসলামের আদালতে হাইকোর্ট থেকে মামলার নথি এসে পৌঁছায়। এদিন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে রায়ের নথি পাঠানো হয়।

এরও আগে ২০২১ সালের ৯ মার্চ হাজী সেলিমকে বিচারিক (নিম্ন) আদালতে দেওয়া ১০ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানার রায় বহাল রাখেন হাইকোর্ট।

বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন। এরপর চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রায় প্রকাশ পায়।

এ ছাড়া জরিমানার টাকা অনাদায়ে হাজী সেলিমকে আদালত আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেন এবং রায় পাওয়ার ৩০ দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়। আত্মসমর্পণ না করলে জামিন বাতিল করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেন। এ ছাড়া জব্দ করা হাজী সেলিমের সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করতে নির্দেশ দেন আদালত।

সারাবাংলা/কেআইএফ/একে

সংসদ সদস্য হাজী সেলিম


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর