Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অগ্নিসন্ত্রাসে সাড়ে ৩ হাজারের বেশি ঘর জ্বালিয়ে দিয়েছে বিএনপি’

ঢাবি করেসপন্ডেন্ট
১০ ডিসেম্বর ২০২২ ১৪:০১

ঢাকা: তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছন, বিএনপি সারা দেশে অগ্নিসন্ত্রাস করে সাড়ে ৩ হাজারের বেশি ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে। তাদের অগ্নিসন্ত্রাসে তিন হাজারের বেশি মানুষ দগ্ধ হয়েছেন। আর এই সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য দায়ী খালেদা জিয়া, মির্জা ফখরুল ও মির্জা আব্বাসরাই দায়ী।

শনিবার (১০ ডিসেম্বর) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে এক মানববন্ধনে এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্দেশনায় আর মহাসচিব মির্জা ফখরুলের পরিচালনায় ও অর্থায়নে এই অগ্নিসন্ত্রাস করা হয়েছে।

তিনি বলেন, বিএনপি মানুষের শত্রু, প্রকৃতিরও শত্রু। তাদের প্রতিহিংসা থেকে পশুপাখি, এমনকি গাছপালাও রক্ষা পায়নি।

বিএনপি-জামায়াত কর্তৃক মানবাধিকার লঙ্ঘন, অগ্নি-সন্ত্রাস, মানুষ পোড়ানোর ঘটনায় জড়িত অগ্নি সন্ত্রাসী ও হুকুমদাতাদের বিচারের দাবিতে মানববন্ধনের আয়োজন করে ‘অগ্নি সন্ত্রাসের আর্তনাদ’ নামের একটি সংগঠন। ২০১৪ সালের নির্বাচনের পূর্বে দেশব্যাপী অগ্নিসন্ত্রাসের শিকার ব্যক্তি ও তাদের পরিবারের প্রায় ৫০ জন সদস্য মানববন্ধনে উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, জিয়াউর রহমান বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে রক্তের উপর পা দিয়ে ক্ষমতায় এসেছে। তিনি ২২ হাজার আওয়ামী লীগ কর্মীকে হত্য করেছেন। ১৯৭৭ সালে তিনি যে নারকীয় হত্যাযজ্ঞ চালিয়েছিলেন, তা আর কখনো ঘটেনি। তার শাসনামলে ফাঁসি কার্যকরের পর রায় হয়েছে, এমন বহু ঘটনা আছে। এগুলো ডকুমেন্টেড।

এসময় তিনি বলেন, যারা রাজনীতির নামে মানুষ পোড়ায়, প্রকৃতি ধ্বংস করে, তাদের রাজনীতি থেকে বিতাড়িত করা মানুষের এক দফা দাবি।

বিজ্ঞাপন

মানববন্ধনে ২০১৪ সালের পূর্বে ডিউটিরত অবস্থায় রাজশাহীতে আহত হওয়া পুলিশের উপ-পরিদর্শক জাহাঙ্গীর আলম বলেন, আমি এসআই ছিলাম। শালবাগানে আমার ডিউটি ছিলো। তারা অসংখ্যবার আমার ওপর হামলা করেছিলো। লাঠি-ইট-হেলমেট দিয়ে। আল্লাহর রহমতে আমি বেঁচে গেছি।

তিনি বলেন, মানুষকে শান্তিতে রাখার জন্য আমরা ডিউটি করেছি। এই জামায়াত-বিএনপির সন্ত্রাসীরা আমার ওপর হামলা করেছে। হেলমেট দিয়ে আমার মাথায় আঘাত করেছে। আমি ভারসাম্য রাখতে পারি না এখন। আমার কষ্ট হয়। প্রধানমন্ত্রীর কাছে আমি এই সন্ত্রাসীদের বিচার দাবি করি।

অগ্নিসন্ত্রাসে নিহত আনোয়ার হোসেনের স্ত্রী পারভীন আক্তার বলেন, অগ্নিসন্ত্রাসীরা ২০১৩ সালের ২৮ নভেম্বর তার একটি হাত কেটে দেয় ও পা ভেঙে দেয়। অগ্নিসংযোগকারীরা সাধারণ মানুষকে পেট্রোল বোমা দিয়ে আহত করেছে। আমার স্বামী তাদের চিকিৎসার ব্যবস্থা করে পাশে দাঁড়িয়েছিলো। এটাই কি আমার স্বামীর অপরাধ ছিলো? এই সন্ত্রাসীরা আবার মানবাধিকারের কথা বলে! গণতন্ত্রের কথা বলে!

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ সামাদ বলেন, মানবাধিকার দিবসে মানবাধিকার লঙ্ঘনের শিকার যারা তাদের আমরা এখানে দেখছি। আমরা তাদের প্রতি সমবেদনা জানাই।

এসময় আরও তিনি বলেন, জাতীয় ও আন্তর্জাতিকভাবে যারা ষড়যন্ত্র করছে, তারা নির্বাচন চায় না, নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করতে চায়।

বিভিন্ন দেশের কূটনীতিকরা রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত কাজ করছে বলেও মন্তব্য করেন তিনি।

সংগঠনের আহ্বায়ক শাহাদাত হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহম্মদ সামাদ, ব্যারিস্টার সায়েদুল হক সুমন প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর