Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যৌথভাবে ড্রোন নির্মাণের পরিকল্পনা করছে রাশিয়া-ইরান’

আন্তর্জাতিক ডেস্ক
১০ ডিসেম্বর ২০২২ ২১:২৮

ছবি: বিবিসি

রাশিয়া ও ইরানের সম্পর্ক সম্পূর্ণরূপে প্রতিরক্ষা অংশীদারিত্বে উন্নীত হয়েছে বলে মন্তব্য করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। রাশিয়াও ইরানকে নজিরবিহীন সামরিক সহায়তা করছে বলে দাবি দেশটির।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এই মন্তব্য করেন। মার্কিন প্রতিবেদন অনুযায়ী এই দুই দেশ যৌথভাবে ড্রোন নির্মাণের পরিকল্পনা করছে বলেও উল্লেখ করেন তিনি।

গতকাল শুক্রবার (৯ ডিসেম্বর) এক বক্তৃতায় কিরবি বলেন, ‘ইরান ও রাশিয়া যৌথভাবে ড্রোন তৈরি করলে তা ইউক্রেন, ইরানের প্রতিবেশী এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য ক্ষতিকর হবে।’

ইরানের সঙ্গে অস্ত্র উন্নয়ন ও প্রশিক্ষণের ক্ষেত্রে রাশিয়া সহযোগিতা করতে চাইছে উল্লেখ করে তিনি বলেন, রাশিয়া হেলিকপ্টার ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ ইরানকে ‘উন্নত সামরিক সরঞ্জাম সরবরাহ করতে’ চায় বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র।

কিরবি আরও বলেন, ‘রাশিয়ার শীর্ষ সামরিক সহযোগী হয়ে উঠেছে ইরান। ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে হামলা করার জন্য ইরানের ড্রোন ব্যবহার করছে রাশিয়া। যা দেশটির লাখ লাখ নাগরিককে বিদ্যুৎ, তাপ ও জরুরি পরিষেবা থেকে বঞ্চিত করছে। ইরানের ভূমিকার কারণে আজ ইউক্রেনের মানুষ আসলেই মারা যাচ্ছে।’

এর আগে, গত ১৭ অক্টোবর রুশ হামলায় ব্যবহৃত ‘কামিকাজে’ ড্রোন রাশিয়াকে সরবরাহ করার জন্য ইরানকে অভিযুক্ত করেছিল ইউক্রেন। যদিও ইরান সেই অভিযোগ অস্বীকার করে। কিন্তু পরে ইরান স্বীকার করে বলে, যুদ্ধের ‘কয়েক মাস’ আগে মস্কোকে সীমিত সংখ্যক এই ড্রোন পাঠানো হয়েছিল।

এর জবাবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, এটি মিথ্যা কথা। হামলায় আরও বেশি ইরানি ড্রোন ব্যবহার করা হচ্ছে।

সারাবাংলা/এনএস

ইউক্রেন ইরান যুক্তরাষ্ট্র রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর