Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুবর্ণচরে বেসরকারি উদ্যোগে গৃহহীনদের জন্য ‘স্বপ্নের বাড়ি’

সারাবাংলা ডেস্ক
১০ ডিসেম্বর ২০২২ ২২:০২

চট্টগ্রাম ব্যুরো: গৃহহীনদের জন্য সরকারি উদ্যোগের আদলে নোয়াখালীর সুবর্ণচরে বেসরকারি উদ্যোগে ১৬টি ‘স্বপ্নের বাড়ি’ পাচ্ছে হতদরিদ্ররা। শিল্পগ্রুপ পিএইচপি ফ্যামিলির এই উদ্যোগে কারিগরি সহায়তা দিচ্ছে দক্ষিণ কোরিয়ার খ্যাতনামা প্রতিষ্ঠান পসকো ইন্টারন্যাশনাল। সংশ্লিষ্টরা জানিয়েছেন, পাঁচটি বাড়ির নির্মাণকাজ শেষ হয়েছে, যেগুলো প্রথম দফায় হতদরিদ্র পাঁচ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

রোববার (১১ ডিসেম্বর) সকালে বাড়ি হস্তান্তর অনুষ্ঠানে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মিজানুর রহমান এবং পসকো ইন্টারন্যাশনাল ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে পসকো ইন্টারন্যাশনাল বাংলাদেশ অফিসের কমার্শিয়াল ডিপার্টমেন্টের হেড আহসানুল আলম জানিয়েছেন, ৬০০ বর্গফুটের প্রতিটি বাড়িতে দুটি কক্ষ, সংযুক্ত বাথরুম ও বারান্দা আছে। পিএইচপি কালারকোটেড ঢেউটিন দিয়ে তৈরি বাড়িগুলোর প্রতিটি বানাতে খরচ হচ্ছে ৪ লাখ ৭০ হাজার টাকা।

যাদের নিজস্ব জমি আছে, কিন্তু বাড়ি বানানোর সক্ষমতা নেই, তাদের বাড়ি বানিয়ে দেওয়া হচ্ছে। নিরপেক্ষতা বজায় রাখার জন্য স্থানীয় এনজিও ‘এনআরডিএস’র মাধ্যমেই গৃহহীন মানুষদের তালিকা করা হয়েছে।

পাইলট প্রজেক্ট বাস্তবায়নের পর গঠিত নোয়াখালীর সুবর্ণচর উপজেলার আটটি ইউনিয়নের হতদরিদ্র ‍গৃহহীনদের জন্য পিএইচপির সহযোগিতায় আগামীতেও এ উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানান আহসানুল আলম।

বাড়ি হস্তান্তরের আগে পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, ‘সরকার ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে খাসজমিতে ভূমিহীন-গৃহহীনদের জন্য বাড়ি তৈরি করে হস্তান্তর করে আসছে। কিন্তু সরকারের একার পক্ষে দেশের সকল গৃহহীনকে বাড়ি বানিয়ে দেওয়া কঠিন। এজন্য বেসরকারি শিল্পোদ্যোক্তা হিসেবে আমরা এগিয়ে এসেছি। প্রথম দফায় পাঁচটি বাড়ি হস্তান্তর করা হচ্ছে। আরও ১১টি বাড়ি আগামী মার্চের মধ্যে ক্রমান্বয়ে বুঝিয়ে দেওয়া হবে।’

সারাবাংলা/আরডি/পিটিএম

স্বপ্নের বাড়ি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর