Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ওবায়দুল কাদেরের একান্ত বৈঠক


৩০ এপ্রিল ২০১৮ ২২:০৪

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাটের সঙ্গে কয়েক ঘন্টাব্যাপী বৈঠক করলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

সম্প্রতি ভারতের ক্ষমতাসীন দল বিজেপির আমন্ত্রণে ভারত সফর শেষে দেশে ফেরার কয়েকদিন পরে পরাশক্তি মার্কিন কূটনীতিকের সঙ্গে ওবায়দুল কাদেরের এই একান্ত বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নাম প্রকাশে অনিচ্ছুক একটি দলীয় সূত্র সারাবাংলাকে তাদের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার (৩০ এপ্রিল) সন্ধ্যা সাতটা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত প্রতিবেদনটি লেখা পর্যন্ত মার্কিন রাষ্ট্রদূতের বাসায় বৈঠকটি চলছিল।

তবে সোমবার (৩০ এপ্রিল) বিকেলে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ঢাকা মহানগর উত্তর আয়োজিত বাংলাদেশ কৃষক লীগের ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সন্ধ্যার পর একটি গুরুত্বপূর্ণ বৈঠকে অংশগ্রহণ করবেন বলেও ইঙ্গিত দেন ওবায়দুল কাদের। তিনি বলেন, আমার একটা জরুরি প্রোগ্রাম আছে। আমাকে সেখানে যেতে হবে। আগেই বলেছিলাম, আমি ওখানে (কৃষক লীগের আলোচনা সভা) গেলেও সংক্ষিপ্ত সময়ের জন্য উপস্থিত থাকবো।’

দলীয় সূত্র জানায়, রাজনৈতিক বিভিন্ন ইস্যুসহ সম্প্রতি ভারত সফর নিয়ে কিছু বিষয়ে ওয়ান-টু-ওয়ান শেয়ারিং করার জন্যই আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়। সোমবার রাতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রেলিয়া সফর শেষে দেশে ফিরলে তার অনুমতি নিয়ে আজকের এই বৈঠকে মিলিত হন বলেও জানা যায়।

বিজ্ঞাপন

বৈঠকটি ওয়ান টু ওয়ান হওয়ার কোন বিষয়ে আলোচনা হয়েছে  তা জানা যায়নি। বৈঠকের বিষয়ে জানতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের সাথে অবস্থানকারী সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা ওয়ালিদ ফয়েজের মুঠোফোনে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

২৪ এপ্রিল দুই দিনের সফর শেষে দেশে ফিরেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ভারত সফরে যাওয়া ১৯ সদস্যের প্রতিনিধিদল। এর আগে রোববার (২২ এপ্রিল) সকালে হযরত শাহজালাল বিমানবন্দর থেকে ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে আওয়ামী লীগের প্রতিনিধি দলটি ভারতে যায়। ভারতে পৌঁছে সেদিন বিকেলে রাজঘাটে মহাত্মা গান্ধী মেমোরিয়ালে শ্রদ্ধা নিবেদন এবং ‘হুমায়ুনের সমাধিসৌধ’ পরিদর্শন করেন তারা। এ ছাড়াও বাংলাদেশি দূতাবাসের সৌজন্যে এক প্রীতিভোজে অংশ নেয়।

সোমবার (২৩ এপ্রিল) রাতে দিল্লিতে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সম্মানে বিজেপি আয়োজিত এক নৈশভোজে অংশ নেয় আওয়ামী লীগের প্রতিনিধি দলটি। এর আগে বিকেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আওয়ামী লীগের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দলের রুদ্ধদ্বার বৈঠক হয়। বাংলাদেশ সময় সাড়ে ৪টায় নরেন্দ্র মোদির সরকারি বাসভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দলের মধ্য থেকে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য, যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আব্দুর রহমান ও জাহাঙ্গীর কবির নানক অংশ নেন। আর অন্যদিকে নরেন্দ্র মোদির সঙ্গে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলেসহ অনেকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এদিকে ভারত সফরের পর ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাটের সাথে ওবায়দুল কাদেরের এই বৈঠকটি আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনীতির অন্দরমহলে ব্যাপক গুরুত্বপূর্ণ।

এ ছাড়াও আগামী মে মাসের মধ্য সময়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে যেতে পারেন বলেও দলীয় সূত্রে জানা যায়।

সারাবাংলা/এনআর/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর