Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ যুক্ত করার রিটের শুনানি মুলতবি

স্টাফ করেসপন্ডেন্ট
১২ ডিসেম্বর ২০২২ ০০:০৬

ঢাকা: জাতীয় স্লোগান ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ গেজেটে অন্তর্ভুক্ত করার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি মুলতবি করেছেন হাইকোর্ট।

রোববার (১১ ডিসেম্বর) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এদিন শুনানিতে আদালত রিটকারী আইনজীবীর উদ্দেশে বলেন, ‘বঙ্গবন্ধু আমাদের সবার হৃদয়ে আছে। তাছাড়া এটাতো নির্বাহী আদেশেই করা যায়।’ পরে রিটের শুনানি এক মাস মুলতবি রাখা হয়।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। তিনি বলেন, “জাতীয় স্লোগান ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ গেজেটে যুক্ত করার বিষয়টি মুলতবি করেছেন আদালত। এ বিষয়ে পরবর্তী সময়ে শুনানি অনুষ্ঠিত হবে।”

এর আগে, আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূইঁয়াসহ ১৩ আইনজীবী এ বিষয়ে রিট দায়ের করে। রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, শিক্ষা সচিবকে বিবাদী করা হয়। তারও আগে এ বিষয়ে সরকারের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়। মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, শিক্ষা সচিব বরাবর এই নোটিশটি পাঠানো হয়।

এ বিষয়ে আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়া রাসেল বলেন, ‘১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় যখনই জয়বাংলা উচ্চারিত হয়েছে, সঙ্গে সঙ্গে জয় বঙ্গবন্ধু উচ্চারিত হয়েছে। স্বাধীনতার জন্য এই স্লোগান ছিল উৎসাহমূলক। জয় বাংলা আর জয় বঙ্গবন্ধু একটাই স্লোগান- পৃথক কোনো স্লোগান নয়। হাইকোর্টের একটি রায়ে জয় বাংলাকে জাতীয় স্লোগান ঘোষণা করা হয়েছে। এটিকে এখন আমাদের সংবিধানে অন্তর্ভুক্ত করতে হবে। এ জন্য রিটটি দায়ের করা হয়েছে।’

বিজ্ঞাপন

এর আগে, গত ২০ জুন এ বিষয়ে আইনি নোটিশ পাঠানোর পর আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূইঁয়া জানিয়েছিলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ‘জয় বাংলা’ ও ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগান একইসঙ্গে উচ্চারিত হয়েছে। একই স্পিরিট নিয়ে দেশ স্বাধীন হয়েছে। দুটি আলাদা কোনো স্লোগান নয়, একই স্লোগান।

এছাড়া, ২০১৬ সালের ৩ মে সংবিধানের ষোড়শ সংশোধনীর নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ে বিচারপতি মো. আশরাফুল কামাল বলেছেন, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক এবং অভিন্ন। এ দেশটি বঙ্গবন্ধুর বাংলাদেশ। তাইতো মহান মুক্তিযুদ্ধের সময় সমগ্র বাঙালির মুখে মুখে স্লোগান ছিল ‘এক নেতা একদেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান আমাদের জাতীয় স্লোগান।’

তিনি আরও বলেন, ‘চলতি বছর জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে গেজেটভুক্ত করা হয়েছে। আমরা চাই ওই গেজেট সংশোধন করে জয় বঙ্গবন্ধু অন্তর্ভুক্ত করা হোক।’

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

জয় বঙ্গবন্ধু জয় বাংলা মুলতবি রিট

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর