Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সমুদ্র কিনারে ‘জলবায়ু শপথ’ নিলেন শতাধিক পরিবেশ যোদ্ধা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ ডিসেম্বর ২০২২ ১০:২৫

কক্সবাজার: কক্সবাজার সমুদ্র সৈকতের পাড়ে দাঁড়িয়ে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় দেশে প্রথমবারের মত ‘জলবায়ু শপথ’ নিয়েছেন শতাধিক পরিবেশযোদ্ধা। গতকাল রোববার (১১ ডিসেম্বর) বিকাল ৪টায় কক্সবাজার সমুদ্র সৈকতের দরিয়ানগর পয়েন্টে এ কর্মসূচি পালিত হয়।

‘জলবায়ু শপথ’ গ্রহণের মধ্য দিয়ে ‘জলবায়ু পরিবর্তন ও উন্নয়নভিত্তিক তিন দিনব্যাপী সম্মেলনের বহুমাত্রিক কার্যক্রম শেষ হয়। দক্ষিণ এশিয়ার ৫ দেশের উদ্যোগ ক্লাইমেট অ্যাকশন চ্যাম্পিয়নস নেটওয়ার্কের (সিএসিএন) সাউথ ক্লাইমেট কনক্লেভ- বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে এই আয়োজন করা হয়।

বরেণ্য শিক্ষাবিদ, সাহিত্যিক ও জলবায়ুকর্মী, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদের লেখা চারটি বাক্য ও ১১৩টি শব্দে এই ‘জলবায়ু শপথ’ লিখেছেন।

কক্সবাজার সমুদ্র সৈকতের প্রকৃতির অপরূপ সৌন্দর্য্যের দরিয়ানগর পয়েন্টে অনুষ্ঠিত ‘জলবায়ু শপথ’ অনুষ্ঠানে জলবায়ুকর্মী, স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, আদিবাসী সম্প্রদায়, জেলে, কর্মজীবী নারী, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার কয়েক শত মানুষ অংশ নেন।

জলবায়ুকর্মী ও খ্যাতিমান কার্টুনিস্ট মোরশেদ মিশু কর্মসূচিতে অংশগ্রহণকারীদের এই জলবায়ু শপথ পাঠ করান।

এতে বলা হয়, ‘দীর্ঘকাল ধরে পরিবেশ দূষণ পৃথিবীর মাটি, পানি, বাতাস, বৃক্ষজগত ও জীববৈচিত্র্যকে ধংস করে মানবজাতির জন্য যে বৈশ্বিক সংকট সৃষ্টি করেছে। তারা (জলবায়ু শপথ পাঠকারিরা) পৃথিবীর মানুষেরা সেই দুর্দৈবের বিরুদ্ধে অপরাজিত যোদ্ধা হিসেবে কাজ করে যাবে। পরিবেশের সুস্থতার স্বার্থে পরিবেশবান্ধব যানবাহনের ব্যবহার বাড়াতে চেষ্টা করবে এবং জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে আনতে সচেষ্ট থাকবে। পাশাপাশি পুনর্ব্যবহারযোগ্য শক্তি ও জ্বালানি ব্যবহার করে, খাদ্যের অপচয় ও প্লাস্টিকের ব্যবহার রোধ করে পৃথিবীকে দারিদ্র্য ও দূষণমুক্ত করার প্রয়াস পাবে। পরিবেশ ও জলবায়ুর প্রতি তারা (জলবায়ু শপথ পাঠকারিরা) দায়িত্বশীল মনোভাব গ্রহণ করবে। তাদের সর্বোচ্চ ক্ষমতা দিয়ে প্রকৃতিকে সুস্থ রাখবে এবং পৃথিবীর কার্বণ নিঃসরণ কমিয়ে সুস্থ, সুনীল ও বাসযোগ্য ধরিত্রী গড়ে তুলবে।’

জলবায়ু শপথ অনুষ্ঠানে অংশগ্রহণ নেন- মার্কিন দূতাবাসের কালচারাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স অফিসার শারলিন হুসেন মরগান, রিভারাইন পিপলস্ প্রতিষ্ঠাতা শেখ রোকন, কার্টুনিস্ট মোরশেদ মিশু, অর্থনীতিবিদ আমরিন বশির, আইপিডিসি এর প্রধান নির্বাহী মমিনুল ইসলাম, এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ নাজিমসহ বিশিষ্টজনরা।

সারাবাংলা/এমও

জলবায়ু শপথ পরিবেশ ও জীববৈচিত্র্য পরিবেশ যোদ্ধা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর