Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাইবার নিরাপত্তা জোরদারে মন্ত্রিসভার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ ডিসেম্বর ২০২২ ২৩:৪৮

ঢাকা: ব্যাংকিং খাতসহ বিভিন্ন ক্ষেত্রে সাইবার নিরাপত্তা বাড়ানোর জন্য নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই নির্দেশ দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এসব কথা বলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আমরা গত দুই-তিন বছর থেকেই সাইবার নিরাপত্তার বিষয়ে দেখছিলাম। এক্ষেত্রে আরও মডার্ন ইক্যুইপমেন্ট ইউজ করার জন্য বলা হয়েছে। যাতে কোনোভাবেই ওয়েবসাইট বাইরে থেকে হ্যাক করা না যায়, সেজন্যই এই নির্দেশনা দেওয়া হয়েছে।’

আনোয়ারুল ইসলাম বলেন, ‘আমরা এখন আস্তে আস্তে ডিজিটাল ব্যাংকিংয়ের দিকে যাচ্ছি। এই খাতে যাতে একটু ভালো নিরাপত্তা থাকে, সেজন্যই এ বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।’ সাইবার সিকিউরিটি জেনারেল একটি কনসেপ্ট বলে জানান তিনি।

এছাড়া ন্যাশনাল ডাটা সেন্টারের নিরাপত্তা বাড়ানো ছাড়াও সাবমেরিন ক্যাবল ইস্যুতেও মন্ত্রিসভা নির্দেশনা দিয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, ‘ন্যাশনাল ডাটা সেন্টারের সিকিউরিটির বিষয়ে আরও কিছুটা স্ট্রংলি দেখতে বলা হয়েছে। সাবমেরিন ক্যাবলের নেক্সট যে আরেকটি ক্যাবল অনুমোদন করা হয়েছে, সেগুলো যেন আরও কুইকলি কাজ করা হয়।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সর্বত্র গ্যাসের পাইপ লাইনগুলো সংস্কার বা পুনর্নির্মাণের চলমান কাজ আরও দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন বলেও জানান আনোয়ারুল ইসলাম।

সারাবাংলা/জিএস/পিটিএম

জোরদার মন্ত্রিসভা সাইবার নিরাপত্তা


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর