Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজধানীতে শীতের আমেজ, চুয়াডাঙ্গায় বইছে শৈত্যপ্রবাহ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২২ ১২:৪৮

ঢাকা: অবশেষে শীতের অনুভব পেলো রাজধানীবাসী। তবে এখন সকালের দিকে কিছুটা ঠাণ্ডা অনুভূত হলেও দুপুরের পর তাপমাত্রা বেড়ে তা মিলিয়ে যাচ্ছে। আবার সন্ধ্যার দিকে বেশ শীত অনুভূত হচ্ছে। আবার তাপমাত্রার পারদ ৯.৩ ডিগ্রি সেলসিয়াসে।

এদিকে দেশের দক্ষিণের জেলা চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার কথা জানিয়েছেন আবহাওয়া অধিদফতর।

শনিবার (১৭ ডিসেম্বর) আবহাওয়া অধিদফতরের নিয়মিত মৌসুমী প্রতিবেদন অনুযায়ী দেশের চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৯.৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর রাজধানী ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। তবে সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুন্ড ও কক্সবাজার জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৯ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে আবহাওয়া অধিদফতর বলছে, এখন দেশের এক জেলা চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। চুয়াডাঙ্গার তাপমাত্রা ৯.৩ ডিগ্রি সেলসিয়াস।

পৌষ মাস শুরু হতেই তাপমাত্রা কমতে শুরু করেছে জানিয়ে আবহাওয়াবিদরা বলছেন, ‘বিশেষ করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শীতের তীব্রতা বেড়েছে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়েছে।’

 

চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৯.৩ ডিগ্রি সেলসিয়াস

 

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় বিরাজমান রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝরি ধরনের কুয়াশা পড়তে পারে। তবে এসময় দেশের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিন দিনের মাথায় গিয়ে তাপমাত্রায় পরিবর্তন আসতে পারে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

এদিকে এই সময়ে সারাদেশে কোথাও বৃষ্টি হয়নি এবং পূর্বাভাসও নেই।

সারাবাংলা/জেআর/এমও

চুয়াডাঙ্গা শীতের আমেজ শৈত্যপ্রবাহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর