Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপোড়ন হলে বিচার চাওয়ার বিএনপি কে?’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ ডিসেম্বর ২০২২ ১৭:৫৫

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমেরিকান দূতাবাসের সঙ্গে আমাদের কোনো টানাপোড়ন হলে কূটনৈতিক উপায়ে তা ফয়সালা করব। তবে বন্ধুরাষ্ট্র যুক্তরাষ্ট্রের সঙ্গে বিবাদ সৃষ্টির উসকানি দিচ্ছে বিএনপি। যদি কোনো বিষয়ে টানাপোড়ন হয় তার বিচার চাইছেন আপনারা (বিএনপি)। বিচার চাইবে যুক্তরাষ্ট্র। তাদের সঙ্গে আমাদের কথা হবে। আপনারা (বিএনপি) কে?

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীতে বিজয় শোভাযাত্রা পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসব কথা বলেন। ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগের যৌথ আয়োজনে এ শোভাযাত্রা হয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্ষমতাসীন সরকারের সম্পর্কের কোনো টানাপোড়ন নেই। আমেরিকান দূতাবাসের সঙ্গে আমাদের কোনো টানাপোড়ন হলে তা কূটনৈতিক উপায়ে ফয়সালা করব। বন্ধুরাষ্ট্র যুক্তরাষ্ট্রের সঙ্গে বিবাদ সৃষ্টি করতে উসকানি দিচ্ছে বিএনপি।’

তিনি আরও বলেন, ‘যদি কোনো বিষয়ে টানাপোড়ন হয় তার বিচার চাইছেন আপনারা (বিএনপি), বিচার চাইবে যুক্তরাষ্ট্র। তাদের সঙ্গে আমাদের কথা হবে। আপনারা কে (বিএনপি)? মার্শা বার্নিকাট চলে গেছেন কত আগে, যুক্তরাষ্ট্র কিছু বলে না। অথচ বিএনপি আজকে আগ বাড়িয়ে সেই পুরনো কথা বলছে।’

বাংলাদেশে দায়িত্বরত কূটনৈতিকদের নিরাপত্তার কোনো অভাব নেই দাবি করে সেতুমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্রসহ সকল দূতাবাসকে আশ্বস্ত করছি— কূটনীতিকদের জন্য নিরাপত্তার কোনো অভাব নেই। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার বাংলাদেশে সবাই নিরাপদে থাকবেন।’

বিজ্ঞাপন

নেতাকর্মীদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, ‘কোনোদিকে কান দেবেনে না। আমাদের শান্তিপূর্ণ অবস্থান। আমাদের বিরোধী দলকে ধন্যবাদ দেই। তাদের (বিএনপি) শুভ বুদ্ধির উদয় হয়েছে, আগামী ২৪ ডিসেম্বর আমাদের জাতীয় সম্মেলন। তাই তাদের ২৪ ডিসেম্বরের কর্মসূচি (ঢাকায় গণমিছিল) ৩০ ডিসেম্বর নিয়ে গেছে।

নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘খেলা হবে, ভোট চুরির বিরুদ্ধে। দুর্নীতির বিরুদ্ধে। লুটপাটের বিরুদ্ধে। হাওয়া ভবনের বিরুদ্ধে। একাত্তরের খুনি, পঁচাত্তরের খুনি, ২১ আগস্টের খুনি, ৩রা নভেম্বরের খুনিদের বিরুদ্ধে। খুনিদের রক্ষা নেই, রুখবে এবার বাংলাদশ আওয়ামী লীগ। এই অপশক্তিকে রুখতে হবে, শপথ নিন।’

বর্ণিল শোভাযাত্রার আয়োজন সফল করার জন্য ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীদের প্রতি ধন্যবাদ জানান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় নিজে নৌকা নৌকা স্লোগান ধরে শোভাযাত্রার উদ্বোধন ঘোষণা করেন তিনি।

বিজয় শোভাযাত্রা পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, শাজাহান খান, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ঢাক মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচিসহ অনেকে।

এর আগে, মহান বিজয় দিবসের শোভাযাত্রাকে সফল করার লক্ষ্যে আজ দুপুর ১২টার পর থেকে মহানগরের বিভিন্ন এলাকা থেকে বাদ্য বাজনাসহ উৎসবমুখর পরিবেশে খণ্ড খণ্ড মিছিল আসতে শুরু করেন। রমনার সোহরাওয়ার্দী উদ্যানের পাশে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইইবি) গেটের সামনে দুইটি ট্রাকে অস্থায়ী মঞ্চ করা হয়। অস্থায়ী মঞ্চে শোভাযাত্রা পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী লীগের নেতারাসহ মহানগর উত্তর-দক্ষিণের নেতারা।

সারাবাংলা/এনআর/এনএস

আওয়ামী লীগ সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর