Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অবৈধ দখল সরিয়ে নিন, বুলডোজার গেলে সীমানা মাপা হবে না’

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ ডিসেম্বর ২০২২ ২২:৪৮

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, যারা মাঠ, ফুটপাত ও খালপাড় অবৈধভাবে দখল করেছেন তাদের বলতে চাই নিজেরাই সরিয়ে নিন। নইলে বুলডোজার যখন যাবে তখন কিন্তু আর সীমানা মাপা হবে না যে, কতখানি দখল করেছেন আর কতখানি বৈধ জায়গা।

তিনি বলেন, আমরা অভিযান পরিচালনা করব। দখল করা সব জায়গা পর্যায়ক্রমে উদ্ধার করা হবে।

সোমবার (১৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে শহিদ তাজউদ্দীন আহমদ স্মৃতি পার্কের উদ্বোধন অনুষ্ঠানে এ হুঁশিয়ারি দেন ডিএনসিসি মেয়র।

তিনি বলেন, দেশকে যদি আমরা ভালবাসতাম তাহলে আজকে মাঠ দখল হতো না, ফুটপাত দখল হতো না, খালের জায়গা দখল হতো না। আমরা মুখে বলি আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি, সঙ্গে সঙ্গে আবার জায়গাও দখল করি।

এসময় মেয়র আতিক বলেন, যারা মাঠ, ফুটপাত ও খালের পারে অবৈধভাবে দখল করেছেন তাদের বলতে চাই নিজেরা অবৈধ দখল সরিয়ে নিন। অন্যথায় বুলডোজার যখন যাবে তখন কিন্তু আর সীমানা মাপা হবে না।

পর্যায়ক্রমে সকল অবৈধ দখল উদ্ধার করা হবে বলেও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র বলেন, মহান স্বাধীনতার অন্যতম সংগঠক ও বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী শহিদ তাজউদ্দীন আহমদের নামে গুলশান সেন্ট্রাল পার্কটি “শহিদ তাজউদ্দীন আহমদ স্মৃতি পার্ক” নামকরণ করা হয়েছে।

তিনি বলেন, শহিদ তাজউদ্দীন আহমদের নামে পার্কটি নামকরণ করতে পেরে ডিএনসিসি কৃতার্থ। মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধুর ইতিহাস, জাতীয় চার নেতার ইতিহাস সবাইকে জানতে হবে। শহিদ তাজউদ্দীন আহমদ এর স্মৃতি রক্ষার্থে এই পার্ক ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, আমরা ২৪টি পার্ক ও মাঠ নির্মাণ করে জনগণের জন্য উন্মুক্ত করে দিচ্ছি। মাঠ ও পার্কগুলো উন্মুক্ত করার পরে এগুলো রক্ষণাবেক্ষণ চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। শহিদ তাজউদ্দীন আহমদ স্মৃতি পার্কটি রক্ষণাবেক্ষণের জন্য গুলশান ইয়ুথ ক্লাবের সঙ্গে একটি চুক্তি করে দায়িত্ব দেওয়া হবে।

এসময় মেয়র গুলশান, বারিধারা, বনানী, নিকেতনের মত অভিজাত এলাকায় যারা সরাসরি খালের সঙ্গে অবৈধ পয়:বর্জ্যের লাইন দিয়ে রেখেছেন তাদের বিরুদ্ধে আগামী ৪ জানুয়ারি থেকে অভিযান শুরু করার ঘোষণা দেন।

এছাড়া নাগরিকদের অনলাইনে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স করার পরামর্শ দেন। পাশাপাশি নগরবাসীকে সবার ঢাকা অ্যাপে নগরের সমস্যা সংক্রান্ত অভিযোগ জানাতে আহবান করেন মেয়র।

তিনি বলেন, আপনারা শহরের যেখানে যেকোন সমস্যা দেখবেন, আপনারা শুধু ছবি তুলে সবার ঢাকায় অ্যাপে জানিয়ে দিবেন সমস্যার কথা। আমরা তাৎক্ষণিক সেটার ব্যবস্থা নেব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি, সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, স্থানীয় কাউন্সিলর মফিজুর রহমান, পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান প্রমুখ।

সারাবাংলা/আরএফ/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর