Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০২৩ সালে ভিয়েতনামে ম্যাকবুক উৎপাদন করবে অ্যাপল

তথ্যপ্রযক্তি ডেস্ক
২০ ডিসেম্বর ২০২২ ১৬:১২

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল আগামী বছর থেকে ভিয়েতনামে ম্যাকবুক উৎপাদন শুরু করবে। চীনে ক্রমাগত বিদেশি প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে বৈরি নীতি এবং বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের প্রযুক্তিগত উত্তেজনা বৃদ্ধির ফলে এমন সিদ্ধান্ত নিয়েছিল অ্যাপল। সম্প্রতি প্রতিষ্ঠানটি জানিয়েছে, দুই বছর ধরে নেওয়া প্রস্তুতির পর ২০২৩ সাল থেকে ভিয়েতনামে উৎপাদন হবে ম্যাকবুক।

অ্যাপল ইতিমধ্যে মোবাইল ফোনসহ অন্যান্য পণ্য চীনের বাইরে ব্যাপক মাত্রায় উৎপাদন শুরু করেছে। তবে ল্যাপটপ উৎপাদন ব্যবস্থা জটিল হওয়ার কারণে চীনের বাইরে সরিয়ে নিতে সময় লাগছে বেশি।

ম্যাকবুক উৎপাদনস্থল পরিবর্তনের ফলে অ্যাপলের সমস্ত ফ্ল্যাগশিপ পণ্যের চীনের বাইরে উৎপাদনের অবস্থান তৈরি হবে বলে জানিয়েছে মার্কিন জায়ান্ট কোম্পানিটি।

ম্যাকবুক উৎপাদন ভিয়েতনামে সরিয়ে নেওয়ার জন্য অ্যাপল গত দুই বছর ধরে কাজ করছে। উল্লেখ্য, অ্যাপল বার্ষিক ২ কোটি ৪০ লাখ পিস পর্যন্ত ম্যাকবুক তৈরি করে। এর বেশিরভাগই উৎপাদন হয় চীনের শহর চেংডু, সিচুয়ান প্রদেশ এবং সাংহাইয়ের কারখানায়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো চীনে ব্যবসা কমিয়ে আনছে। ইতোমধ্যে গুগল, মেটা, অ্যামাজন, মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠান চীন থেকে ব্যবসা সরিয়ে তাইওয়ান, মেক্সিকো, ভারত, ভিয়েতনাম এবং থাইল্যান্ডে বিনিয়োগ করছে।

সারাবাংলা/আইই

অ্যাপল টপ নিউজ ম্যাকবুক


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর