Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৈদেশিক ঋণ ৯৫ দশমিক ৮৬ বিলিয়ন ডলার

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ ডিসেম্বর ২০২২ ১১:৩৪

ঢাকা: চলতি বছরের জুন পর্যন্ত দেশের বৈদেশিক ঋণ বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৫৮৬ কোটি ডলারে বা ৯৫ দশমিক ৮৬ বিলিয়ন মার্কিন ডলারে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ (১ ডলার সমান ১০৭ টাকা ধরে) ১০ লাখ ২৫ হাজার ৭২০ কোটি টাকা। ২০২১ সালের জুন পর্যন্ত বৈদেশিক ঋণের পরিমাণ ছিল ৮ হাজার ১৫৭ কোটি ডলার। আর ২০২০ সালের জুন পর্যন্ত বৈদেশিক ঋণ ছিল ৬ হাজার ৮৫৯ কোটি ডলার। সর্বশেষ দুই বছরে ২৭ দশমিক ২৭ বিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

বিজ্ঞাপন

ছয় মাস পর পর বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের জুন থেকে চলতি বছরের জুন পর্যন্ত সময়ে ঋণ বেড়েছে ১ হাজার ৪২৯ কোটি ডলার। আর ২০২০ সালের জুন থেকে ২০২১ সালের জুনে বৈদেশিক ঋণ বেড়েছিল ১ হাজার ২৯৮ কোটি ডলার। চলতি বছরের জুন পর্যন্ত সময়ে মোট বৈদেশিক ঋণের মধ্যে সরকারি খাতে ৬ হাজার ৯৯১ কোটি ডলার এবং বেসরকারি খাতে ২ হাজার ৫৯৫ কোটি ডলার রয়েছে। এরমধ্যে দীর্ঘমেয়াদি ঋণ ৭ হাজার ৫২১ কোটি ডলার এবং স্বল্পমেয়াদি ঋণের পরিমাণ ২ হাজার ৬৫ কোটি ডলার।

বিজ্ঞাপন

অন্যদিকে, ২০২১ সালের জুনে দীর্ঘমেয়াদি ঋণ ছিল ৬ হাজার ৭৫৩ কোটি ডলার। আলোচ্য সময় খাতটিতে ঋণ বেড়েছে ৭৬৮ কোটি ডলার। এ ছাড়া, গত বছরের জুনে স্বল্পমেয়াদি ঋণ ছিল ১ হাজার ৪০৪ কোটি ডলার। এক বছরে স্বল্পমেয়াদি ঋণ বেড়েছে ৬৬১ কোটি ডলার।

এদিকে গত অর্থ-বছরে সবচেয়ে বেশি বেড়েছে স্বল্পমেয়াদি ঋণ। এই ঋণ দ্রুত কম সময়ে পরিশোধ করতে হয় এবং এসব ঋণের সুদের হারও বেশি। ফলে অর্থনীতিতে ঝুঁকি সৃষ্টি করে। তবে জিডিপির হিসেবে ঋণের অনুপাত এখনও সহনীয় পর্যায়ে ২০ দশমিক ৬ শতাংশ রয়েছে।

প্রতিবেদন থেকে পাওয়া তথ্যে দেখা যায়, গত ২০২০-২১ অর্থ-বছরে দেশে সরাসরি বিদেশি বিনিয়াগ বা এফডিআই এসেছিল ২৫১ কোটি ডলার। গত ২০২১-২২ অর্থ-বছরে এসেছে ৩৪৪ কোটি ডলার। এক বছরে বিনিয়োগ বেড়েছে ৩৭ দশমিক ২ শতাংশ।

জানা গেছে, গত অর্থ-বছরে সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে যুক্তরাষ্ট্র থেকে,  যার পরিমাণ ৬২ কোটি ডলার। দ্বিতীয় অবস্থানে চীন ২৭ কোটি ডলার। তৃতীয় অবস্থানে সিঙ্গাপুর ১৬ কোটি ডলার।

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে বিদেশি বিনিয়োগকারীরা ৬৩ কোটি ডলারের বিনিয়োগ তুলে নিয়েছেন। গত বছরের জুলাই থেকে ডিসেম্বরে এর পরিমাণ ছিল ৫৬ কোটি ডলার। এক বছরে বিনিয়োগ তুলে নেওয়ার পরিমাণ বেড়েছে ৭ কোটি ডলার।

বাংলাদেশে বিদেশি পুঁজি আকর্ষণে নানা ধরনের সুযোগ-সুবিধা দিলেও বিনিয়োগকারীরা দেশ থেকে বৈধভাবে পুঁজি নিয়ে বিদেশে বিনিয়োগ করছেন। গত এক বছরে দেশে অর্থনৈতিক মন্দা চলা কালেও দেশ থেকে বিদেশে পুঁজি নিয়ে বিনিয়োগের পরিমাণ বেড়েছে। গত অর্থ-বছরে দেশ থেকে বৈধভাবে বিদেশে বিনিয়োগ হয়েছে ৭ কোটি ৫৪ লাখ ডলার। গত ২০২০-২১ অর্থবছরে হয়েছিল ৬ কোটি ৫২ লাখ ডলার। এক বছরে দেশের বাইরে বিনিয়োগ নেওয়া বেড়েছে ১৫ দশমিক ৭ শতাংশ।

সারাবাংলা/জিএস/ইআ

বৈদেশিক ঋণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর