Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থী নিষিদ্ধ ঘোষণা করল তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
২১ ডিসেম্বর ২০২২ ১২:৪৫

আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়ে নারীদের নিষিদ্ধ ঘোষণা করেছে তালেবান। দেশটির উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রীর এক চিঠিতে এই ঘোষণা দেওয়া হয়েছে। ওই চিঠিতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন না নারীরা।

তালেবানের নিষেধাজ্ঞাটি আফগানিস্তানে নারী শিক্ষাকে ব্যাপক মাত্রায় সীমাবদ্ধ করেছে। আফগানিস্তানে তালেবান শাসন ফিরে আসার পর থেকে মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে নিষিদ্ধ করা হয়। বালিকা বিদ্যালয়গুলো আফগানিস্তানে বন্ধ করে দেয় তালেবান।

বিজ্ঞাপন

তালেবানের সর্বশেষ ওই ঘোষণার পর কাবুলে নারী শিক্ষার্থীরা দুঃখজনক প্রতিক্রিয়া জানিয়েছেন। কাবুল ইউনিভার্সিটির একজন শিক্ষার্থী বলেন, আমাকে ভবিষ্যতের সঙ্গে সংযুক্ত করতে পারে এমন একটি সেতু তারা (তালেবান) ভেঙে দিয়েছে। আমি কীভাবে প্রতিক্রিয়া জানাতে পারি? আমি বিশ্বাস করতাম যে, আমি পড়াশোনা করে আমার ভবিষ্যত পরিবর্তন করতে পারব। আমার জীবনে আলো আনতে পারব কিন্তু তারা তা ধ্বংস করে দিয়েছে।

আরেক শিক্ষার্থী বিবিসিকে বলেছেন, তিনি এমন একজন নারী যিনি সবকিছুই হারিয়েছেন।

এই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে শরিয়া ইসলামিক আইন বিষয়ে পড়াশোনা করছিলেন। তিনি যুক্তি দিয়ে বলেন, তালেবানের আদেশ ইসলাম এবং আল্লাহ আমাদের যে অধিকার দিয়েছেন তার বিপরীত।

ওই শিক্ষার্থী বিবিসিকে বলেন, তালেবানকে অন্যান্য ইসলামিক দেশে যেতে হবে এবং দেখতে হবে যে তাদের কাজ ইসলামিক নয়।

সারাবাংলা/আইই

আফগানিস্তান তালেবান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর