Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮ বছরের আগে গাড়ি পাল্টাতে পারবেন না আর্থিক প্রতিষ্ঠানের এমডি’রা

স্পেশাল করেসপেন্ডেন্ট
২১ ডিসেম্বর ২০২২ ২৩:২৬

ঢাকা: দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাদের গাড়ি ব্যবহারের ক্ষেত্রে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, কর্মকর্তারা প্রতিষ্ঠানের অর্থ ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা পাবেন না। পাশাপাশি কোনো কর্মকর্তা যেকোনো যানবাহন আট বছরের আগে পরিবর্তন করতে পারবে না। এ‌তদিন পাঁচ বছর পর পর গাড়ি পরিবর্তনের সুযোগ ছিল।

বুধবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থে আর্থিক প্রতিষ্ঠানগুলোর যানবাহন ব্যবহারে উচ্চ পরিচালনা ব্যয় কমানোর জন্য সব যানবাহন ন্যূনতম পাঁচ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে। আর এখন থেকে গাড়ির আয়ুষ্কাল সংক্রান্ত সরকারি আদেশের সঙ্গে সঙ্গতি রেখে গাড়িসহ আর্থিক প্রতিষ্ঠানের অন্যান্য কাজে ব্যবহারের উদ্দেশে কেনা গাড়ি ন্যূনতম আট বছর ব্যবহার করতে হবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে পরিচালন বা উন্নয়ন ব্যয় কমানোর সরকারি সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে ২০২২-২৩ অর্থবছরে আর্থিক প্রতিষ্ঠানগুলোর দাফতরিক ব্যয়ে যেকোনো ধরনের যানবাহন ক্রয় (নতুন/প্রতিস্থাপন) বন্ধ থাকবে।

এছাড়া প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা প্রতিষ্ঠানের ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা পাবে না। অপরদিকে, যে সকল কর্মকর্তা গাড়ি ঋণ এবং এর রক্ষণাবেক্ষণ বাবদ অর্থ গ্রহণ করেন তারা প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করতে পারবেন না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

আর্থিক প্রতিষ্ঠান এমডি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর