Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইভিএমে কারচুপির সুযোগ নেই, অবাধ সুষ্ঠু নির্বাচন সম্ভব’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ ডিসেম্বর ২০২২ ১৬:২৯

রংপুর: নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, ইভিএমে কারচুপির কোনো সুযোগ নেই বরং ইভিএমের মাধ্যমে অবাধ সুষ্ঠু নির্বাচন সম্ভব।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুর ২টার দিকে রংপুর সরকারি কলেজ অডিটোরিয়ামে সিটি করপোরেশেন নির্বাচনে দায়িত্ব পাওয়া প্রিসাইডিং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। নির্বাচনে যত ইভিএম দরকার তার থেকে দ্বিগুণ ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। ভোট চলাকালীন ইভিএমে সমস্যা হলে এক্সপার্ট রয়েছে, তাৎক্ষণিক সমাধান করা হবে।

গাইবান্ধার উপ-নির্বাচন থেকে শিক্ষা নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রিসাইডিং কর্মকর্তাদের আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনে নীতি-নৈতিকতা, লোভ-লালসা ও ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে একেবারে স্বাধীনভাবে আইনের কাঠামো অনুযায়ী কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।’

‘নির্বাচন চলাকালে কোনো প্রার্থীর লোকজন ভোট কেন্দ্রে কোনো ধরনের প্রভাব খাটায় কিংবা ভোটার বা বহিরাগতদের ভোট কেন্দ্রের গোপন কক্ষের বুথে নিয়ে যাওয়ার চেষ্টা করলে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার বা পোলিং অফিসার সঙ্গে সঙ্গে তাকে সেখান থেকে বের করে দেবেন। এরপর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সোপর্দ করবেন। এটা আমি তাদের পরিষ্কার নির্দেশনা দিয়েছি।’

নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য যা যা করা দরকার নির্বাচন কমিশন সবই করবে বলেও জানান তিনি।

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, ‘নির্বাচনে প্রতিটি ভোট কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসার মোতায়েন থাকবে। ভোটার ছাড়া কাউকে ভোট কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।’

বিজ্ঞাপন

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, জেলা প্রশাসক চিক্র লেখা নাজনীন, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মীনা, রিটানিং কর্মকর্তা আবদুল বাতেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আগামী ২৭ ডিসেম্বর ২২৯টি কেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। রংপুর সিটি করপোরেশনে ভোটার সংখ্যা ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জন।

সারাবাংলা/ইআ

ইভিএম রসিক নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর