Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আনখ সমুদ্দুরের জীবনবোধের চিত্রকর্ম নিয়ে প্রদর্শনী চিত্রভাষায়

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ ডিসেম্বর ২০২২ ২২:৪৩

চট্টগ্রাম ব্যুরো: ভারতের পশ্চিমবঙ্গের নদীয়ায় জন্ম, বেড়ে ওঠা আনখ সমুদ্দুরের। স্মৃতি, চেতনাবোধ, জীবনবোধ নিয়ে আঁকেন। নিছক ছবি নয়, আনখের প্রতিটি চিত্রকর্মে আছে একেকটি গল্প, ভাষা। আঁকার পাশাপাশি অলঙ্করণ শিল্পী হিসেবেও বিচরণ আছে। নিজের আঁকা পঞ্চাশটি শিল্পকর্ম নিয়ে আনখ বাংলাদেশে এসেছেন।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম নগরীর খুলশীর চিত্রভাষা গ্যালারিতে শুরু হয়েছে আনখ সমুদ্দুরের চারদিনের একক চিত্র প্রদর্শনী ‘বিবির দরগা’। ভারত-বাংলাদেশ মিলিয়ে এই প্রথম আনখ তার চিত্রকর্মগুলো তুলে ধরছেন মানুষের সামনে। চিত্রভাষা গ্যালারির দ্বাদশ আয়োজনের উদ্বোধন করেন শিল্পী কফিল আহমেদ।

উদ্বোধন পর্বে আমন্ত্রিত অতিথি শিল্পী ঢালী আল মামুন বলেন, ‘আনখ তার অতীতকে খনন করে চলেছে। কিন্তু যাদের খননের স্বভাবে কেবল উপড়ে ফেলা, তারা খননের খারাপ দিক সম্পর্কে অবগত নয়। আনখের কাজে সুর, সাহিত্য, শিল্প ও রাজনীতি সবই আছে কিন্তু সে মূখ্য করে তুলেছে মানুষের সঙ্গে অমানুষের চরিত্রকে বড় করে। সবার মাঝে দাঁড়িয়ে মানুষের অস্তিত্ত্ব রক্ষার গুরু দায়িত্ব সে নিয়েছে। জানা-অজানাতে সে মানুষের কাছে সেই চেতনাকে তুলে ধরেছে। এছাড়াও লোকায়িত সুরের ভাষার প্রতি বিশেষ নজর দিয়েছে। যে কোনো ভাষাই আমাদের চেতনাকে ধারণ ও প্রকাশ করে। আনখের কাজে সে গল্প ও ভাষা রয়েছে।’

শিল্পী কফিল আহমেদ বলেন, ‘শিল্পী আনখ যা এঁকেছে তা অবশ্যই দুর্গম কাজ বলা যায়। ভেতর থেকে না আসলে তা কখনোই প্রয়োজনীয় হয়ে উঠে না। শিল্প এমন এক মাধ্যম যা চাইলেও আরোপ করা যায় না। আনখের কথায় যদি বলি, যখনই কীর্তনে মাইকের ব্যবহার হলো তখনই সুর হারিয়ে গেল। ফলে কীর্তন আর তার মতো রইল না। ধীরে ধীরে হারিয়ে গেল। ফলে শিল্পে আরোপিত কিছু মানেই তা স্থগিত হয়ে যাওয়া। আনখের কাজে আরোপিত কিছু নেই, বরং সবই তার স্মৃতি, চেতনাবোধ, জীবনবোধ।’

চিত্রভাষা গ‌্যালারির সদস‌্য মাহমুদ আলম সৈকতের সঞ্চালনায় পরিচালক মইনুল আলমও উদ্বোধন পর্বে বক্তব্য রাখেন।

চিত্রভাষা জানিয়েছে, সবার জন‌্য উন্মুক্ত প্রদর্শনীটি প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। প্রদর্শনীর তৃতীয় দিন আগামী শনিবার (২৪ ডিসেম্বর) বিকেল চারটায় অনুষ্ঠিত হবে ’শিল্প ও রাজনীতি: এই সময়ের বাস্তবতা’ শীর্ষক আলাপ ও আড্ডা। শিল্পী কফিল আহমেদ, মৌসুমী ভৌমিক, ঢালী আল মামুন, রেজাউল করিম সুমন এবং আনখ সমুদ্দুর এতে অংশ নেবেন। পরদিন রোববার (২৫ ডিসেম্বর) সমাপনী দিনে সন্ধ‌্যা ৬টায় থাকছে শিল্পীকথা ও মুক্ত আলোচনা।

৩২ বছর বয়সী আনখ সমুদ্দুর অলঙ্করণশিল্পী হিসেবে যুক্ত আছেন পিপলস্ আর্কাইভ অব রুরাল ইন্ডিয়াতে। ‘বাঙালি পরিযায়ী শ্রমিকের জীবনবিশ্ব’- এ বিষয়ে সেন্টার ফর স্টাডিজ ইন সোশ‌্যাল সায়েন্সেস থেকে পিএইচডি করছেন এই তরুণ শিল্পী।

সারাবাংলা/আরডি/এনএস

আনখ সমুদ্দুর চট্টগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর