Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধের রুশ আহ্বান অবিশ্বাস্য: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
২৩ ডিসেম্বর ২০২২ ১৪:২৩

ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধ বন্ধের রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানের তীব্র সমালোচনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই আহ্বানকে অবিশ্বাস্য উল্লেখ করে যুক্তরাষ্ট্র বলেছে, রুশ প্রেসিডেন্ট শান্তি আলোচনায় ‘শূন্য’ আগ্রহ দেখিয়েছিলেন। খবর আলজাজিরা।

গতকাল বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘সামরিক সংঘাতের চাকা ঘোরানো নয়, বরং আমাদের লক্ষ্য এই যুদ্ধের অবসান ঘটানো।’ এদিন ওয়াশিংটনে হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রেসিডেন্ট জেলেনস্কি সাক্ষাতের পর এই মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

পুতিনের এই আহ্বানের দ্রুত প্রতিক্রিয়া জানায় যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি বলেন, ১০ মাস পুরনো সংঘাতের অবসানের জন্য আলোচনায় বসতে পুতিনের আগ্রহ ছিল ‘একদম শূন্য’।

তিনি বলেন, ‘তিনি (পুতিন) দেশটির মাটিতে এবং বাতাসে যা করছেন, তা এমন একজন ব্যক্তির কথা বলে, যিনি ইউক্রেনের জনগণের উপর সহিংসতা চালিয়ে যেতে চান এবং যুদ্ধ বাড়াতে চান।’

কিরবি আরও বলেন, পুতিনের সঙ্গে সংলাপের জন্য উন্মুক্ত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুধুমাত্র তিনি (পুতিন) যদি ‘আলোচনার বিষয়ে আন্তরিকতা দেখাতেন’।

এর আগে, রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘আমরা যুদ্ধ অবসানের জন্য চেষ্টা করব এবং অবশ্যই তা যত তাড়াতাড়ি সম্ভব হতোই ভালো। সব যুদ্ধ কোনো না কোনোভাবে আলোচনা অথবা কূটনৈতিকভাবেই শেষ হয়।’

তিনি আরও বলেন, ‘দ্রুত বা পরে, সংঘাতে লিপ্ত থাকা যেকোনো পক্ষ বসে একটি চুক্তি করে। আমাদের বিরোধিতাকারীরা যত তাড়াতাড়ি এই উপলব্ধি করতে পারবেন ততই মঙ্গল। এ বিষয়ে আমারা হাল ছাড়িনি।’

বিজ্ঞাপন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্র সফরকালে রুশ প্রেসিডেন্ট পুতিন এই আহ্বান জানিয়েছেন। এই সফরকালে মার্কিন কংগ্রেসে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ইউক্রেনের জন্য সমর্থন সমগ্র বিশ্বের জন্য নিরাপত্তা এবং গণতন্ত্রে একটি বিনিয়োগ।

সারাবাংলা/এনএস

ইউক্রেন যুক্তরাষ্ট্র রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর