Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উদ্যানমুখী আওয়ামী লীগের নেতাকর্মীরা, সম্মেলন ঘিরে উৎসবের আমেজ

নৃপেন রায়, সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ ডিসেম্বর ২০২২ ১০:০১

ঢাকা: ‘উন্নয়ন অভিযাত্রায় দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত, সমৃদ্ধ ও ডিজিটাল বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ে এবার ২২তম জাতীয় ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের। করোনা অতিমারির ধাক্কা কাটিয়ে বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় সংশয়-সংকটের পথচলার গতিতে দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটের মাঠে জয়ের ধারাবাহিকতা রক্ষায় এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলন আমেজে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানমুখী এখন সারাদেশের নেতাকর্মীরা। শনিবার (২৪ ডিসেম্বর) সকাল থেকেই নেতাকর্মীদের উপস্থিতিতে সরব হয়ে উঠেছে সম্মেলনস্থল।

দলের সভাপতি হিসাবে এবারও স্বপদে বহাল থাকছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। বৈশ্বিক অর্থনৈতিক মন্দা বিবেচনায় সাদামাটা আয়োজনে অনুভূতির সম্মেলন করতে যাচ্ছে ক্ষমতাসীন দলটি। সম্মেলনে চমক বা নতুনত্ব কী? আগামী ২০২৪ সালের জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার পাশে রানিংমেট কে নির্বাচিত হতে যাচ্ছেন? আর নতুন মুখ কারা আসছে, কারা বাদ পড়ছে; তা নিয়ে দলীয় ঘরানায় বিভিন্ন জল্পনা-কল্পনা আর আগ্রহ কৌতূহল দেখা দিয়েছে।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে আমন্ত্রিত অতিথিবর্গ (বিশেষ দাওয়াত কার্ডধারী), বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনৈতিক মিশনের প্রতিনিধি, মন্ত্রিপরিষদ সদস্য, জাতীয় সংসদ সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্য, জেলা ও মহানগর আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকগণ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ (আইইবি) সংলগ্ন অথবা ‘শিখা চিরন্তন’ গেট দিয়ে প্রবেশ শুরু করেছেন।

আর সম্মেলনে অংশগ্রহণকারী সব কাউন্সিলর, ডেলিগেট ও আওয়ামী লীগের নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার বাংলা একাডেমি, রমনা কালী মন্দির, টিএসসি ও চারুকলা অনুষদসংলগ্ন গেট দিয়ে প্রবেশ করছেন।


উদ্বোধনী অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান দলীয় সংগীত, জাতীয় সংগীত নৃত্য পরিবেশনাসহ ২৫ মিনিটব্যাপী আয়োজন রয়েছে। এরপর পবিত্র ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ হবে। শোক প্রস্তাব পাঠ ও গ্রহণের সময় এক মিনিট নীরবতা পালন করা হবে।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে শোক প্রস্তাব পাঠ করবেন দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। অভ্যর্থনা উপ-কমিটির আহ্বায়ক শেখ ফজলুল করিম সেলিম স্বাগত বক্তব্য রাখবেন। সাধারণ সস্পাদক ওবায়দুল কাদের সাংগঠনিক রিপোর্ট উপস্থাপন এবং আওয়ামী লীগ সভাপতি দিক-নির্দেশনামূলক ভাষণ দেবেন। তারপর উদ্বোধনী অনুষ্ঠানের সমাপনী ঘোষণা হবে।

উৎসব আমেজে আওয়ামী লীগ, অনুভূতির জাতীয় সম্মেলন শনিবার

 

দ্বিতীয় অধিবেশন বিকেল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে হবে। এতে ৭ হাজার কাউন্সিলর এতে অংশ নেবেন। এরপর সম্মেলনের সভাপতি ও সাধারণ সম্পাদক অধিবেশন মঞ্চে আসন গ্রহণ করবেন। সভাপতি কর্তৃক নির্ধারিত সভাপতি-সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ হবে। প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান।

গঠনতন্ত্রের সংশোধনী প্রস্তাব উত্থাপন করবেন গঠনতন্ত্র উপ-কমিটির আহ্বায়ক ড. আব্দুর রাজ্জাক এমপি। ঘোষণাপত্রের সংশোধনী উত্থাপন করবেন আহ্বায়ক শেখ ফজলুল করিম সেলিম। মাননীয় সভাপতির সংসদ নির্বাচন ও কমিটি বিলুপ্ত ঘোষণা। নির্বাচন কমিশনের আসন গ্রহণ। তিন সদস্য বিশিষ্ট সদস্য নির্বাচন কমিশন মঞ্চে আসন গ্রহণ করবেন।

এ সময় আগে থেকে যারা মঞ্চে ছিলেন তারা নিচে নেমে আসন গ্রহণ করবেন। এরপর নির্বাচন কমিশনের অধীনে সম্মেলনে দলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন প্রক্রিয়ায় নতুন নাম প্রস্তাব ও সমর্থন সম্পন্ন শেষে পুনরায় দায়িত্ব ও আসন গ্রহণ সম্পন্ন হবে। পুনরায় সভাপতি কতৃর্ক সভাপতি ও সম্পাদমণ্ডলীর নাম প্রস্তাব, সভাপতিমণ্ডলীর পরামর্শে কাযনির্বাহী সংসদের সদস্য নির্বাচন করা হবে। মাননীয় সভাপতি কর্তৃক উপদেষ্টা পরিষদ ও সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ড গঠন করা হবে। এরপর সভাপতির সমাপনী ভাষণ শেষে কাউন্সিল অধিবেশনের সমাপ্তি ঘোষণা হবে।

আরও পড়ুন: রোজ গার্ডেন টু সোহরাওয়ার্দী উদ্যান, অনূভূতিতে যত সম্মেলন

সারাবাংলা/এনআর/এমও

আওয়ামী লীগ আওয়ামী লীগের সম্মেলন জাতীয় ত্রি-বার্ষিক সম্মেলন টপ নিউজ রোজ গার্ডেন সোহরাওয়ার্দী উদ্যান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর