Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উত্তর আমেরিকা যেন ডিপ ফ্রিজ, ১৯ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক
২৪ ডিসেম্বর ২০২২ ২২:০৩

শীতকালীন প্রবল তোষার ঝড়ে বিপর্যস্ত উত্তর আমেরিকা। যুক্তরাষ্ট্র ও কানাডার প্রায় আড়াই কোটি মানুষ দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়েছেন। বৈরী আবহাওয়ায় দুই দেশে এ পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

গত বৃহস্পতিবার থেকে যুক্তরাষ্ট্র ও কানাডার প্রায় ১৫ লাখ মানুষ বিদ্যুতের আওতার বাইরে। এ সময় বাতিল করা হয়েছে কয়েক হাজার ফ্লাইট। বিশাল তোষার ঝড়ে টেক্সাস থেকে কুইবেক পর্যন্ত ৩২০০ কিলোমিটার এলাকায় হিমশীতল আবহাওয়া বিরাজ করছে। তোষার ঝড়ের কবলে পড়া এসব এলাকা যেন ডিপ ফ্রিজ।

যুক্তরাষ্ট্রের মিনেসোটা, আইওয়া, উইসকনসিন, মিশিগান এবং বাফেলো ও নিউ ইয়র্ক সাদা তোষারের আবরণে ঢেকে গেছে। মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, এসব এলাকায় কোনো কিছু দেখা যাচ্ছে না। কানাডার অন্টারিও এবং কুইবেকেও একই অবস্থা বিরাজ করছে। সেখানে কয়েক হাজার বাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ব্রিটিশ কলাম্বিয়া থেকে নিউফাউন্ডল্যান্ড পর্যন্ত কানাডার বেশিরভাগ অংশই চরম ঠাণ্ডা এবং শীতকালীন ঝড়ের সতর্কতার অধীনে রয়েছে।

যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যের এলক পার্কের তাপমাত্রা নেমে গেছে মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। স্মিটি হেল সেলুনের বারটেন্ডার এমিলি বিবিসিকে বলেন, এখানে বেশ ঠাণ্ডা। আমরা আসলে একটি নরক আছি।

দক্ষিণ ডাকোটাতে স্থানীয় অধিবাসীরা জ্বালানি ফুরিয়ে যাওয়ায় উষ্ণতার জন্য জামাকাপড় পুড়িয়েছেন। স্থানীয় অধিবাসী কর্মকর্তা সংবাদমাধ্যমে এ তথ্য জানিয়েছেন। পেনসিলভেনিয়া এবং মিশিগান অঞ্চলেও ভারী তুষারপাতের পূর্বাভাস রয়েছে।

উপকূলীয় এলাকায় ঝড়ের কারণে বন্যা পরিস্থিতিরও সৃষ্টি হয়েছে। উপকূলীয় নিউ ইংল্যান্ড, নিউ ইয়র্ক এবং নিউ জার্সি বন্যার কবলে পড়েছে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর