Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচন সামনে রেখে জাতীয় পার্টির সংকট ‘আপাতত’ সমাধান

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ ডিসেম্বর ২০২২ ১৮:২৮

ঢাকা: আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে জাতীয় পার্টির মধ্যে বিরাজমান সংকট ‘আপাতত’ সমাধান হয়েছে। বেগম রওশন এরশাদ জাতীয় কাউন্সিলের যে ডাক দিয়েছিলেন তা থেকে সরে এসেছেন। আগামী এক বছরে দলের কোনো কাউন্সিল অনুষ্ঠিত হচ্ছে না। বেগম রওশন এরশাদ ও জিএম কাদেরের সমন্বয়ে জাতীয় পার্টির কার্যক্রম পরিচালিত হবে। ১ জানুয়ারি জাতীয় পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী বেগম রওশন এবং জিএম কাদেরের ঐক্যবদ্ধভাবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথি হিসেবে থাকবেন বেগম রওশন এরশাদ। প্রতিষ্ঠাবার্ষিকীতে জিএম কাদের সভাপতিত্ব করার কথা রয়েছে। কিন্তু রাজনৈতিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে জিএম কাদেরের উপর আদালতের নিষেধাজ্ঞা রয়েছে, সে কারণে তিনি হয়তো সভাপতিত্ব নাও করতে পারেন। সেক্ষেত্রে বেগম রওশন এরশাদ এই দায়িত্ব পালন করতে পারেন। তবে এরইমধ্যে জিএম কাদেরর উপর আদালতের নিষেধাজ্ঞা প্রত্যাহার হলে তিনিই সভাপতিত্ব করবেন।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) জাতীয় পার্টির রওশন ও কাদেরপন্থী শীর্ষ নেতাদের মধ্যে যৌথ বৈঠকে এসব বিষয়ে সিদ্ধান্ত হয়। তবে দেবর-ভাবির মধ্যে চেয়ারম্যান পদ বা নেতৃত্বের নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে তা নিরসন হয়নি। দলটির দায়িত্বশীল সূত্র থেকে এ তথ্য জানা গেছে। এই যৌথ বৈঠকে দুই পক্ষের পাঁচজন করে প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, যৌথ বৈঠকে দল থেকে যেসব নেতা-কর্মীদের বহিষ্কার করা হয়েছে তাদের দলে ফিরিয়ে নেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে। রওশনপন্থী যেসব নেতাদের বহিষ্কার করা হয়েছে তারা প্রতিষ্ঠাবার্ষিকীর দিন মঞ্চে থাকবেন। এছাড়া দলের সকল কার্যক্রম বেগম রওশন এরশাদের পরামর্শ নিয়ে জিএম কাদেরকে পরিচালনা করতে হবে। আগামী জাতীয় নির্বাচনে দলের মনোনয়ন প্রদানের বিষয়টিও বেগম রওশন এরশাদের পরামর্শে পার্লামেন্টারি বোর্ড করবে। নির্বাচনী জোট কিংবা এককভাবে জাতীয় পার্টি নির্বাচন করবে কি না—সে বিষয়টিও বেগম রওশন এরশাদের পরামর্শে সিদ্ধান্ত নেওয়া হবে।

জাতীয় পার্টি সূত্র জানায়,যৌথভাবে পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী পালন করার বিষয়টি জেলা ও উপজেলা পর্যায় নেতা-কর্মীদের ইতোমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে সাবেক ছাত্রনেতা ও জাতীয় পার্টর কেন্দ্রীয় কমিটির নেতা ইকবাল হোসেন রাজু বলেন, জাতীয় পার্টি ঐক্যবদ্ধ। ম্যাডাম বেগম রওশন এরশাদকে সামনে রেখে দলের কার্যক্রম চালিয়ে নেওয়া হবে।

সারাবাংলা/এএইচএইচ/আইই

জাতীয় পার্টি জিএম কাদের টপ নিউজ রওশন এরশাদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর