Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোরেল: যোগাযোগ ব্যবস্থায় নতুন দিগন্তের সূচনা আজ

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ ডিসেম্বর ২০২২ ০৭:৪৬

ঢাকা: অপেক্ষার প্রহর শেষ। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই রাজধানী বুকে ছুটবে স্বপ্নের মেট্রোরেল। আর এর মধ্য দিয়ে যানজটের নগরী ঢাকার যোগাযোগ ব্যবস্থায় সূচনা হবে নতুন দিগন্তের। আজ সকালে এমআরটি লাইন-৬ এর উত্তরা থেকে আগারগাঁও অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উত্তরা ১৫ নম্বর সেক্টরের সি-১ ব্লকের খেলার মাঠে সকাল ১১ টায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। এখানের আনুষ্ঠানিকতা শেষে উত্তরা স্টেশন থেকে তিনি মেট্রোরেলে চড়ে আগারগাঁওয়ে নামবেন। তিনিই হবেন মেট্রোরেলের প্রথম যাত্রী।

বিজ্ঞাপন

উন্নত বিশ্বের মতো বাংলাদেশে প্রথমবারের মতো মেট্রোরেল চালু হওয়াকে যোগাযোগ ব্যবস্থায় অনন্য মাইলফলক হিসেবে দেখছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেট্রোরেলের উদ্বোধনকে সামনে রেখে পৃথক বানীতে তারা দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেছেন, বাংলাদেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে আগারগাও পর্যন্ত অংশের শুভ উদ্বোধন দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে একটি অনন্য মাইলফলক। আমি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগসহ প্রকল্প বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মেট্রোরেলের যাত্রা ঢাকা মহানগরীর যাতায়াত ব্যবস্থায় ভিন্ন মাত্রা ও গতি যোগ করবে। এতে নগরবাসীর কর্মঘণ্টা সাশ্রয় হবে। প্রকল্পটি পরিপূর্ণভাবে বাস্তবায়িত হলে দেশের যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আসবে।

আলাদা বানীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের গর্ব ও আকাঙ্ক্ষার প্রতীক মেট্রোরেল দেশের গনপরিবহন ব্যবস্থায় একটি অনন্য মাইলফলক। ম্যাস র‍্যাপিড ট্রানজিট লাইন -৬ বা বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন ঢাকা মহানগরবাসীর বহু প্রতীক্ষিত স্বপ্ন। এমআরটি লাইন-৬ উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশের শুভ উদ্বোধনের মাধ্যমে মহানগরবাসীর সেই স্বপ্ন পূরণ হলো। মেট্রোরেল উদ্বোধনের এ মাহেন্দ্রক্ষণে আমি দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার রেলপথের আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথ চালু হচ্ছে বুধবার (২৮ ডিসেম্বর)। এই পথে রয়েছে ৯টি স্টেশন, চলবে দশটি মেট্রো ট্রেন। প্রথম দিকে সপ্তাহে দুইদিন সকাল ও বিকালে দশ মিনিট পর পর চার ঘণ্টা করে যাত্রী পরিবহন করবে মেট্রোরেল। এই পথে যাত্রীদের ভাড়া গুনতে হবে ২০ টাকা থেকে সর্বোচ্চ ৬০ টাকা। বিদ্যুৎচালিত মেট্রোরেল এই পথে চলাচলে বিদ্যুতের প্রয়োজন হবে ৯ মেগাওয়াট।

বিজ্ঞাপন

মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পুরো রেলপথ এলাকা নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় সবসময় প্রস্তুত থাকবে র‍্যাবের বিশেষ ফোর্স। ডগ স্কোয়াড, বোম ডিসপোজাল ইউনিট এবং হেলিকপ্টার প্রহরা থাকবে পুরো উদ্বোধনী অনুষ্ঠান পর্যন্ত।

মেট্রোরেল সংক্রান্ত আরও সংবাদ:

সারাবাংলা/ জেআর/আইই

মেট্রোরেল

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর