Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাম বেঁধে দেওয়া দেশগুলোতে তেল বিক্রিতে রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
২৮ ডিসেম্বর ২০২২ ১২:২৭

দাম বেঁধে দেওয়া দেশগুলোতে তেল বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধের জেরে জি-৭, ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়া রুশ তেলের দর ব্যারেল প্রতি ৬০ মার্কিন ডলার নির্ধারণ করেছে, যা বাজারদর থেকে কম। এর প্রতিক্রিয়া হিসেবে ওইসব দেশে তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ নিষেধাজ্ঞার আদেশ জারি করেছেন। আগামী ১ ফেব্রুয়ারি থেকে ১ জুলাই পর্যন্ত পাঁচ মাসের জন্য এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

বিজ্ঞাপন

রুশ প্রেসিডেন্টের আদেশে বলা হয়, নিষেধাজ্ঞার আওতায় পড়া দেশগুলোতে তেল বিক্রির বিশেষ অনুমতি দেওয়ার মাধ্যমে নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে পারে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পর থেকে বিশ্ববাজারে জ্বালানির দর বাড়তে থাকে। দাম কমাতে তেলের উত্তোলন না বাড়িয়ে কমানোর সিদ্ধান্ত নেয় ওপেক প্লাস। এর ফলে তেলের ভোক্তা দেশগুলো বিপাকে পড়ে। এরইমধ্যে বিশ্বের উন্নত দেশগুলোর জোট জি-৭, ইউরোপিয়ান ইউনিয়ন ও অস্ট্রেলিয়া চলতি মাসে রাশিয়ার অপরিশোধিত তেলের দাম বেঁধে দেয় ব্যারেলপ্রতি ৬০ ডলার, যা ৫ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে।

বর্ধিত দামে তেল বিক্রি করে রাশিয়ার লাভবান হওয়া ঠেকাতেই এ উদ্যোগ নিয়েছে পশ্চিমা বিশ্ব। তবে রাশিয়া বরাবরই বলে আসছে, উন্নত দেশগুলো দাম বেঁধে দিলেও বিকল্প বাজার খুঁজতে বেগ পেতে হবে না তাদের।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর