Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোরেল: উত্তরা-আগারগাঁও পথে ভাড়া কত?

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ ডিসেম্বর ২০২২ ২০:৫৮

ঢাকা: উদ্বোধন হলো দীর্ঘ প্রতীক্ষিত মেট্রোরেল। বুধবার (২৮ ডিসেম্বর) সকালে উদ্বোধনের পর সবুজ পতাকা উড়িয়ে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে নিজেই মেট্রোর প্রথম যাত্রী হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা অনুযায়ী আগামীকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন করবে মেট্রোরেল। প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মোট ১১ দশমিক ৭৩ কিলোমিটারে ভাড়া কত? জেনে নেওয়া যাক।

বিজ্ঞাপন

উত্তরা থেকে আগারগাঁও:

মেট্রোরেলের শুরু হবে উত্তরা থেকে। উত্তরা মেইন ডিপোতে উত্তর স্টেশন সেখান থেকে আগারগাঁও পর্যন্ত স্টেশন সংখ্যা মোট ৯টি। প্রতি কিলোমিটারে মেট্রোরেলের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫ টাকা। সে হিসাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মোট ১১ দশমিক ৭৩ কিলোমিটারে ভাড়া হবে ৬০ টাকা। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) দ্বারা নির্ধারিত ভাড়ার তালিকা অনুযায়ী, উত্তরা নর্থ স্টেশন থেকে উত্তরা সেন্টার ও উত্তরা সাউথ স্টেশন পর্যন্ত ভাড়া হবে ২০ টাকা। উত্তরা দিয়াবাড়ী থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশনের ভাড়া ৩০ টাকা, মিরপুর ১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত ভাড়া ৪০ টাকা, শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত ৫০ টাকা এবং আগারগাঁও পর্যন্ত ভাড়া হবে ৬০ টাকা।

যেভাবে ভাড়া পরিশোধ করতে হবে:

মেট্রোরেলের ভাড়া পরিশোধের জন্য দুই ধরনের টিকিট থাকবে। যাকে বলা হবে এমআরটি কার্ড। এই কার্ড অস্থায়ী ভ্রমণের জন্য এবং স্থায়ী ভ্রমণের জন্য। স্থায়ী এমআরটি পাস হবে দশ বছর মেয়াদী। এই কার্ড কিনতে প্রয়োজন হবে ২০০ টাকা। এরপর প্রয়োজন মতো টাকা দিয়ে রিচার্জ কার্ড ব্যবহার করা যাবে। এই কার্ড পেতে নিবন্ধন করতে হবে। আগামীকাল বৃহস্পতিবার ডিএমটিসিএল’র ওয়েবসাইটের লিংক দেওয়া হবে। তবে এক যাত্রা বা সিঙ্গেল ভ্রমণের জন্য নিবন্ধনের দরকার হবে না। প্রতিটি স্টেশন থেকেই এই দুই ধরনের কার্ড পাওয়া যাবে।

দ্বিতীয় ধাপ চালু হলে উত্তরা থেকে শাহবাগ পর্যন্ত ভাড়া হবে ৮০ টাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সচিবালয় স্টেশন পর্যন্ত ৯০ টাকা এবং মতিঝিল ও কমলাপুর পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা। অন্যান্য পরিবহনের মতো শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা নেই মেট্রোতে। তবে মুক্তিযোদ্ধারা বিনা ভাড়ায় চলাচল করতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

মেট্রোরেল মেট্রোরেলের ভাড়া

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর