Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ নিয়ে জায়েদ-নিপুণের লড়াই, জাপানি শিশুকে নিয়ে বাবা-মায়ের কান্না

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ ডিসেম্বর ২০২২ ১৮:২৬

ঢাকা: সময়ের বহমান ধারায় বিদায়ী ২০২২ সালে দেশের সর্বোচ্চ আদালতে বেশ কিছু আলোচিত রায় ও আদেশ এসেছে। ষোড়শ সংশোধনীর মতো আলোচিত মামলা আপিল বিভাগের কার্যতালিকায় এসেও শেষ পযন্ত শুনানি অনুষ্ঠিত হয়নি। আবার ক্ষমতার অপব্যবহারের অভিযোগে বেশ কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিচারিক ক্ষমতা প্রত্যাহার করে নেওয়ার মতো ঘটনাও ঘটেছে। বেশ কয়েকটি আর্থিক কেলেঙ্কারির ঘটনায় দ্রুত সিদ্ধান্তে এসেছে উচ্চ আদালত থেকে। আবার বিনোদন জগতের কয়েকটি ঘটনায় প্রায় সারা বছর আদালতপাড়া সরগরম ছিল। অন্যদিকে জাপানি মায়ের দুই শিশুকে ফিরে পেতে বাবা-মা উভয়ের চোখের প্রত্যক্ষ করেছে দেশের মানুষ।

বিজ্ঞাপন

এ ছাড়া সংসদ সদস্য হাজী সেলিমের ১০ বছরের কারাদণ্ড বহাল, সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতির বিধান বাতিল, কাবিননামায় কুমারি শব্দ বাতিল, চেক ডিজঅনার মামলা করতে পারবে না ব্যাংক, এমন রায়সহ বিভিন্ন আদেশের কারণে উচ্চ আদালতের দিকে সারাবছর মানুষের দৃষ্টি ছিল।

ফিরে দেখা যাক ২০২২ সালে দেশের বিচার বিভাগের (উচ্চ আদালত) আলোচিত কিছু ঘটনাসমূহ:

১. ক্ষমতার অপব্যবহারে নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিচারিক ক্ষমতা স্থগিত:

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ও সংবিধান পরিপন্থি ঘোষণা করেছেন হাইকোর্ট। তবে প্রায় ৫ বছর আগে হওয়া ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ২০১৭ সালে আপিল করেছে। বর্তমানে এটি আপিল বিভাগে বিচারাধীন। আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ রয়েছে। এই সুযোগে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালিত হচ্ছে।

এদিকে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে গত ২০ নভেম্বর রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং গত ৬ ডিসেম্বর গোপালগঞ্জ সদর উপজেলার ইউএনওকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা থেকে বিরত থাকতে নির্দেশ দেন হাইকোর্ট। ক্ষমতার অপব্যবহারের দায়ে দুই নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিচারিক ক্ষমতা ছয় মাসের জন্য স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। যদিও পরবর্তীতে ওই আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ।

২. তিন হাজার ৭০০ কোটি টাকা লুটপাটের অভিযোগ:

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) ও ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডে (আইএলএফএসএল) আর্থিক কেলেঙ্কারির ঘটনায় দায় রয়েছে বাংলাদেশ ব্যাংকের সাবেক পাঁচ ডেপুটি গভর্নরসহ ২৪৯ কর্মকর্তার। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে তিন হাজার ৭০০ কোটি টাকা লুটপাটের সঙ্গে জড়িত পাঁচ ডেপুটি গভর্নরসহ অভিযুক্তদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক কী পদক্ষেপ নিয়েছে—তা জানতে চেয়েছেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশনকে (দুদক) তা জানাতে বলা হয়।

বিজ্ঞাপন

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে গত ১৭ অক্টোবর হাইকোর্ট এ আদেশ দেন।  প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) ও ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডে (আইএলএফএসএল) আর্থিক কেলেঙ্কারির ঘটনায় দায় রয়েছে বাংলাদেশ ব্যাংকের সাবেক পাঁচ ডেপুটি গভর্নরসহ ২৪৯ কর্মকর্তার। কেন্দ্রীয় ব্যাংকের তিনটি বিভাগের এই কর্মকর্তাদের যোগসাজশে বিপুল পরিমাণ অর্থ লুট করেছেন আলোচিত প্রশান্ত কুমার হালদার (পি কে হালদার) এবং মেজর (অব.) মান্নান। নজিরবিহীন এই অনিয়মের কারণ ও দায়ীদের চিহ্নিত করতে হাইকোর্টের নির্দেশে গঠিত উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটির আলাদা তদন্ত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

৩. তিন ব্যাংকের ঋণ কেলেঙ্কারি: অভিযোগ অনুসন্ধানের নির্দেশ:

বাংলাদেশ ইসলামী ব্যাংক লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের ঋণ কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়েও জানাতে চেয়েছেন আদালত।

বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), দুর্নীতি দমন কমিশন (দুদক) ও সংশ্লিষ্ট ব্যাংককে এই বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

গত ৪ ডিসেম্বর তিন ব্যাংকের ঋণ কেলেঙ্কারির বিষয়ে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে রুলসহ এ আদেশ দেন হাইকোর্ট।

৪. দুর্ঘটনায় পরিবারের ৩ জনের মৃত্যু, সড়কে ভূমিষ্ঠ শিশুকে ক্ষতিপূরণের নির্দেশ:

ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় মা-বাবা ও বোনকে হারিয়ে মায়ের পেটে ফেটে অলৌকিকভাবে ভূমিষ্ঠ হওয়া শিশুর পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন হাইকোর্ট। এ ঘটনায় দায়ের করা এক রিটের শুনানি নিয়ে গত ৭ আগস্ট হাইকোর্ট সড়ক পরিবহন আইনের ৫৪ ধারা অনুসারে গঠিত ট্রাস্টি বোর্ডকে এই টাকা প্রদানের নির্দেশ দেন।

পরে সড়ক দুর্ঘটনার ক্ষতিগ্রস্ত শিশুর ব্যাংক অ্যাকাউন্টে ময়মনসিংহ জেলা প্রশাসকের মাধ্যমে ওই টাকা জমা দেওয়া হয়।

গত ১৬ জুলাই বিকেলে স্ত্রীকে চিকিৎসক দেখিয়ে বাড়ি ফেরার পথে মহাসড়ক পার হওয়ার সময় হঠাৎ বেপরোয়া এক মালবাহী ট্রাকচাপায় ঘটনাস্থলেই মা-বাবা ও বোনের মৃত্যু হয়।

তবে দুর্ঘটনার সময় মায়ের পেটের ওপর দিয়ে মালবাহী ট্রাকের চাকা চলে গেলেও অলৌকিকভাবে মায়ের গর্ভ ফেটে ভূমিষ্ট হয় ফুটফুটে এক নবজাতক। জন্মের সময় নবজাতকের ডান হাতের দুইটি হাড় ভেঙে যায়। ঘটনাস্থলে উপস্থিত জনতা তাৎক্ষণিক ওই নবজাতককে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। এরপর তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে উন্নত চিকিৎসা দেওয়া হয়। বর্তমানে ওই কন্যা শিশুটি সমাজসেবা অধিদপ্তরের অধীনে ঢাকার আজিমপুরের ছোটমনি নিবাসে রয়েছে।

৫. দলের চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা:

জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনে হাইকোর্টের আদেশ বাতিল করেছেন আপিল বিভাগ। এর ফলে জি এম কাদের দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না।

গত ১৪ ডিসেম্বর নিম্ন আদালতের নিষেধাজ্ঞা স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

এর আগে ২৯ নভেম্বর নিম্ন আদালতের আদেশের বিরুদ্ধে গোলাম মোহাম্মদ কাদেরের করা রিভিশন আবেদনের শুনানি শেষে নিম্ন আদালতের নিষেধাজ্ঞা স্থগিত করেন হাইকোর্ট। এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে জিয়াউল হক মৃধা আপিল বিভাগে আবেদন করেন। আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করেন।

৬. সরকারি কর্মচারীদের গ্রেফতারে পূর্বানুমতির বিধান বাতিল:

সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান বাতিল করেন হাইকোর্ট। গত ২৫ আগস্ট এ রায় দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের আদেশ স্থগিত করেন আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ে বলা হয়েছে, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪১(১) ধারা বেআইনি, সংবিধান পরিপন্থি ও মৌলিক অধিকার পরিপন্থি।

পরে আইনের এই ধারা চ্যালেঞ্জ করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে ২০১৯ সালের ১৪ অক্টোবর জনস্বার্থে রিট সুপ্রিম কোর্টের করেন আইনজীবী সরোয়ার আহাদ চৌধুরী, এখলাছ উদ্দিন ভূঁইয়া ও মাহবুবুল ইসলাম।

৭. চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদ নিয়ে আইনি লড়াই:

বছরজুড়ে আলোচনায় ছিল চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদ নিয়ে অভিনেতা জায়েদ খান ও অভিনেত্রী নিপুণ আক্তারের আইনি লড়াই।

সর্বশেষ গত ২১ নভেম্বর প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণ আক্তারকে জয়ী ঘোষণা করা আপিল বোর্ডের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন।

একই সঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিপুণের করা আপিলের অনুমতি চেয়ে করা আবেদন (লিভ টু আপিল) মঞ্জুর করেছেন আদালত। এর ফলে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে চিত্রনায়িকা নিপুণ আক্তার দায়িত্ব চালিয়ে যাবেন।

গত ৭ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পী সমিতি নির্বাচনের আপিল বোর্ডের প্রার্থিতা বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন জায়েদ খান।

এরপর ৯ ফেব্রুয়ারি সেই রিটের শুনানি নিয়ে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ডের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। এরপর ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন নিপুণ আক্তার।

৮. হাজী সেলিমের ১০ বছরের কারাদণ্ড বহালের রায়

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা মামলায় সংসদ সদস্য (এমপি) হাজী মোহাম্মদ সেলিমকে বিচারিক আদালতের দেওয়া ১০ বছর কারাদণ্ড বহাল রেখে গত ৯ ফেব্রুয়ারি রায় প্রকাশ করেন হাইকোর্ট। রায়ে ৩০ দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়।

হাইকোর্টের রায় অনুযায়ী হাজী সেলিম নিম্ন আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠান। এরপর ওই রায়ের বিরুদ্ধে তিনি তিনি আপিল করেন। পাশাপাশি জামিন আবেদনও করেন।

এরপর গত ৬ ডিসেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ ১০ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে করা হাজী মোহাম্মদ সেলিমের আবেদন (লিভ টু আপিল) গ্রহণ করেন। একই সঙ্গে সংসদ সদস্য হাজী সেলিমকে জামিন দেন।

৯. নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে পুলিশে সোপর্দ:

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি কেনা বাবদ অতিরিক্ত ৩০৩ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের অভিযোগের মামলায় ওই বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চার সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান ও মোহাম্মদ শাহজাহানকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

গত ২২ মে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় চার ট্রাস্টির জামিন আবেদন সরাসরি খারিজ করে পুলিশের হাতে সোপর্দ করে দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। দুর্নীতির অভিযোগে উচ্চ পদস্থ চার ব্যক্তির জামিন আবেদন সরাসরি খারিজ করে পুলিশের হাতে তুলে দেওয়ার বিরল ঘটনা ঘটে।

এর আগে, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি কেনা বাবদ অতিরিক্ত ৩০৩ কোটি ৮২ লাখ টাকা ব্যয় দেখিয়ে তা আত্মসাতের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানসহ ছয় জনের বিরুদ্ধে গত ১৯ মে মামলা করে দুদক।

১০. কাবিননামায় কুমারি শব্দ বাতিল করে যুগান্তকারী রায়:

মুসলিম বিয়ের ক্ষেত্রে কাবিননামার ৫ নম্বর কলামে থাকা ‘কুমারি’ শব্দটি সংবিধান পরিপন্থি এবং তা বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

গত ১৭ নভেম্বর হাইকোর্টের ওই রায়ের ৩২ পৃষ্ঠার পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়।
রায়ে বলা হয়েছে, ‘কাবিননামায় কুমারি শব্দ থাকা নারীর জন্য অপমানজনক, বৈষম্যমূলক, পক্ষপাতদুষ্ট এবং সংবিধান ও সিডও সনদের (বৈষম্য বিলোপ সনদ) পরিপন্থি’। এ কারণে ছয় মাসের মধ্যে কাবিননামার ফরম থেকে ‘কুমারি’ শব্দ বাদ দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দেন উচ্চ আদালত।

এর আগে ২০১৯ সালের ২৫ আগস্ট বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

১১. চেক ডিজঅনার মামলা করতে পারবে না ব্যাংক:

ঋণের বিপরীতে গ্রহণ করা চেক দিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার (চেক প্রত্যাখ্যাত হওয়া) মামলা করতে পারবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

গত ২৩ নভেম্বর বিচারপতি আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

রায়ে বলা হয়, কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোন ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য শুধুমাত্র ২০০৩ সালের অর্থঋণ আইনের বর্ণিত উপায়ে অর্থঋণ আদালতে মামলা করতে পারবে। পাশাপাশি বর্তমানে দেশের সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ঋণের বিপরীতে গ্রহণ করা চেক দিয়ে যেসব মামলা করা হয়েছে সেসব মামলার কার্যক্রম স্থগিত থাকবে বলে রায়ে বলা হয়েছে।

পরে গত ১ ডিসেম্বর প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বিভাগ হাইকোর্টের এই রায় স্থগিত করেন।

১২. জাপানি মায়ের ২ শিশুকে পেতে বাবা-মায়ের লড়াই:

জাপানি মায়ের দুই শিশুকে নিজেদের জিম্মায় পেতে বাংলাদেশি বংশোদ্ভূত শিশুদের বাবা ইমরান শরীফ ও জাপানি মা নাকানো এরিকোর আইনি লড়াই বছরজুড়ে আলোচনায় ছিল।

বছরের শেষ দিকে এসে শিশুদের মা এদেশ অবস্থান করে আইনি লড়াই চালিয়ে যাওয়া, মামলা নিষ্পত্তিতে বিলম্ব হওয়াসহ নানা বিষয়ে সংবাদ সম্মেলন করে এক আবেগঘন বক্তব্য দিয়েছেন। আর শিশুদের বাবা সুপ্রিম কোর্টে সংবাদ সম্মেলন করে আদালতের মাধ্যমে এ বিষয়টি দ্রুত সমাধানের দাবি জানিয়েছেন।

গত ১৯ আগস্ট ইমরান শরীফের কাছ থেকে দুই মেয়েশিশুকে ফিরে পেতে ঢাকায় এসে রিট করেন জাপানি নাগরিক নাকানো এরিকো।

অন্যদিকে জাপানে থাকা ছোট মেয়েকে ফিরে পেতে আরেকটি রিট করেন শিশুদের ইমরান শরীফ। পৃথক রিটের ওপর শুনানি নিয়ে দুই শিশু তাদের বাবা ইমরানের হেফাজতে থাকবে বলে ২১ নভেম্বর হাইকোর্ট আদেশ দেন। এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন এরিকো।

পরে নাকানো এরিকোর করা আবেদন (লিভ টু আপিল) নিষ্পত্তি করে চলতি বছরের ফেব্রুয়ারিতে আদেশ দেন আপিল বিভাগ। ঢাকার পারিবারিক আদালতে থাকা মামলাটির (২০২১ সালে শিশুদের বাবার করা) নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাপানি মায়ের দুই শিশু তাদের মা নাকানো এরিকোর হেফাজতে থাকবে। আর শিশুদের বাবা ইমরান শরীফ তাদের সঙ্গে প্রতিদিন দুই ঘণ্টা সময় কাটানোর সুযোগ সে পাবেন বলে আদেশে বলা হয়। এবং তিন মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দেন আদালত।

পাশাপাশি এই দুই শিশুদের নিয়ে দেশের বাইরে যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা দেন আদালত।

এ ছাড়া সংবিধানের ষোড়শ সংশোধনী মামলার রিভিউ শুনানি কার্যতালিকায় এলেও শুনানি হয়নি। আর বছরের শেষ দিকে এসে ঢাকাসহ দেশের বিভাগীয় শহরে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে পুলিশ ও রাজনৈতিক দলের নেতাকর্মীদের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়। নাশকতা, সরকারি কাজে বাধা, ভাঙচুর ও বিস্ফোরক আইনে দায়ের করা এসব মামলায় আসামি হওয়া বিএনপি শত শত নেতাকর্মীকে হাইকোর্টে জামিনের জন্য ভিড় করতে দেখা যায়।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর