Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক
৩১ ডিসেম্বর ২০২২ ১৬:২২

ক্যাথলিক চার্চের সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন। ভ্যাটিকানে তার বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

ষোড়শ বেনেডিক্ট ২০০৫ সালে পোপ নির্বাচিত হয়েছিলেন। তবে মাত্র ৮ বছর দায়িত্ব পালন করে স্বাস্থ্যগত কারণে ২০১৩ সালে পদত্যাগ করেন তিনি। ৬০০ বছর আগে পোপ দ্বাদশ গ্রেগরির পর তিনি এই পদত্যাগের নজির গড়েছিলেন। পদত্যাগের ৯ বছর পর মারা গেলেন বেনেডিক্ট।

বিজ্ঞাপন

পদত্যাগ পর ভ্যাটিকানেই বাস করে আসছিলেন ষোড়শ বেনেডিক্ট। ভ্যাটিকানের একলেসিয়া মঠে বাস করতেন তিনি। বর্তমান পোপ ফ্রান্সিস ও সাবেক পোপ বেনেডিক্টকে প্রায়ই একসঙ্গে ভ্যাটিকানের বিভিন্ন অনুষ্ঠানে দেখা যেত।

শনিবার ভ্যাটিকান এক বিবৃতিতে সাবেক পোপের মৃত্যুর খবর প্রচার করেছে। এতে বলা হয়, দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, পোপ ইমেরিটাস ষোড়শ বেনেডিক্ট সকাল ৯টা ৩৪ মিনিটে ভ্যাটিকানের মেটার ইক্লেসিয়া মঠে মারা গেছেন।

ষোড়শ বেনেডিক্টের মৃতদেহ সোমবার থেকে সেন্ট পিটার্স ব্যাসিলিকায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধার জন্য রাখা হবে বলে জানিয়েছে ভ্যাটিকান। চার্চের দুই হাজার বছরের ইতিহাসে বেনেডিক্টই প্রথম পোপ যার অন্ত্যেষ্টিক্রিয়া পরিচালনা আরেকজন পোপ।

ষোড়শ বেনেডিক্টের জন্ম ১৯২৭ সালের ১৬ এপ্রিল, জার্মানিতে। তার মূল নাম জোসেফ অ্যালোসিয়াস রেটজিঙ্গার। ২০০৫ সালে পোপ দ্বিতীয় জন পলের মৃত্যুর পর তিনি পোপ নির্বাচিত হয়েছিল। সে সময় তিনি ষোড়শ বেনেডিক্ট নামধারণ করেন।

সারাবাংলা/আইই

পোপ ষোড়শ বেনেডিক্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর