Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পেলেন মশিউল, আমিনুল ও নোমান

সারাবাংলা ডেস্ক
১ জানুয়ারি ২০২৩ ১৩:০৮

ঢাকা: আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০২০-এর জন্য সেরা লেখক নির্বাচিত হয়েছেন সাংবাদিক ও লেখক মশিউল আলম। আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০২১-এর জন্য সেরা লেখক নির্বাচিত হয়েছেন বিশিষ্ট কবি ও গবেষক আমিনুল ইসলাম এবং সাহিত্যিক স্বকৃত নোমান।

মশিউল আলম তার ‘দুধ’ শিরোনামের সমকালীন গল্পের বই, আমিনুল ইসলাম তার ‘নজরুল সংগীত: বাণীর বৈভব’ শিরোনামের প্রবন্ধ সাহিত্যমূলক বই এবং স্বকৃত নোমান তার ‘উজানবাঁশি’ শিরোনামের উপন্যাসের জন্য নির্বাচিত হয়েছেন। শীঘ্রই আইএফআইসি ব্যাংক কর্তৃপক্ষ একটি অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত প্রত্যেক সেরা লেখককে পুরস্কারের অর্থ পাঁচ লক্ষ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করবে।

আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার বলেন, ‘আইএফআইসি’র একটা সাংস্কৃতিক ভিত্তি ভূমি আছে। আইএফআইসি বিশ্বাস করে, এ দেশের যা কিছু দেশপ্রেমজনিত, মঙ্গলজনিত, সাধারণ মানুষের জন্য কল্যাণজনিত, তার সাথে আইএফআইসি’র সংশ্লিষ্টতা একটি দায়বদ্ধতার মতোই। সেই ধারাবাহিকতায় এই সাহিত্য পুরস্কারের আয়োজন।’

‘আইএফআইসি ব্যাংক সৃজনশীল ও মননশীল সাহিত্যের সহযাত্রী’- স্লোগান নিয়ে বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সাহিত্যকর্মকে উৎসাহিত ও স্বীকৃতি প্রদান করার লক্ষ্যে ২০১১ সাল থেকে এই সাহিত্য পুরস্কার প্রদান করে যাচ্ছে আইএফআইসি ব্যাংক। বরেণ্য সাহিত্যিক ও সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকমণ্ডলী, বাছাই কমিটি ও বিচারকমণ্ডলী প্রতি বছর সেরা দু’টি বই নির্বাচন করে থাকেন।

গত এক যুগ ধরে প্রতি বছর লেখক ও সাহিত্যিকদের আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদানের এই আয়োজন ইতোমধ্যে কবি, লেখক-সাহিত্যিক ও পাঠক মহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে এবং সকলের কাছে বিশেষ গ্রহণযোগ্যতা লাভ করেছে।

সারাবাংলা/ইআ

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর