Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

সারাবাংলা ডেস্ক
৩১ ডিসেম্বর ২০২২ ১৫:০৪

ঢাকা: ফুটবলের রাজা পেলের মৃত্যুতে গভীর দুঃখ ও শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (৩০ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।

বেশ কয়েকদিন ধরে জটিল রোগে আক্রান্ত ছিলেন পেলে। কোলন ক্যান্সারের চিকিৎসা চলছিল তার। এরইমধ্যে চলতি মাসে শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে চিকিৎসা চলছিল তার। কোলন ক্যানসারের জন্য নিয়মিত কোমো থেরাপি দেওয়া হচ্ছিল পেলেকে।

বিজ্ঞাপন

পেলের পূর্ণ নাম এডসন আরন্তেস ডো নাসিমেন্টো। মাত্র ১৫ বছর বয়সে ব্রাজিলের ক্লাব সান্তোসে পেশাদার ক্যারিয়ার শুরু করেন পেলে। ১৬ বছর বয়সে ব্রাজিলের হয়ে খেলেন তিনি। ১৭ বছর বয়সে ব্রাজিলকে বিশ্বচ্যাম্পিয়ন করেন পেলে। পরে ১৯৬২ এবং ১৯৭০ বিশ্বকাপও জিতেন পেলে। তিনটি বিশ্বকাপ জয়ী একমাত্র খেলোয়াড় তিনি। বিশ্বকাঁপে ১৪ ম্যাচ খেলে ১২ গোল করেন পেলে।

২০ বছরের ক্যারিয়ারে পেলে কখনও ব্রাজিলের বাইরে কোনো ক্লাবে খেলননি। ব্রাজিল সরকার পেলেকে জাতীয় সম্পদ ঘোষণা করে বিদেশি ক্লাবে যাওয়ার নিষিদ্ধ করেছিল তার। ব্রাজিলের হয়ে ৯২টি আন্তর্জাতিক ম্যাচে ৭৭ গোল পেলের। সান্তোসের হয়ে নয় শতাধিক ম্যাচে এক হাজারের বেশি গোল তার।

বিশ্বজুড়ে পেলের জনপ্রিয়তা আকাশ ছোয়া। পেলের খ্যাতি এমন ছিল যে, তার কারণে ১৯৬৭ সালে নাইজেরিয়ার একটি গৃহযুদ্ধে অস্ত্রবিরতিতে সম্মত হয়েছিল দুই পক্ষ। ১৯৯৭ সালে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ তাকে নাইট উপাধিতে ভূষিত করেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর