Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেনজেন ও ইউরোজোনে প্রবেশ করল ক্রোয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
১ জানুয়ারি ২০২৩ ২০:৩৮

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দেওয়ার প্রায় এক দশক পর মুদ্রা হিসেবে ইউরো ব্যবহার শুরু করেছে ক্রোয়েশিয়া। একই দিনে সেনজেনভুক্ত দেশ হলো ক্রোয়েশিয়া। নতুন বছরের প্রথম দিনে এই ঐতিহাসিক প্রক্রিয়া সম্পন্ন করল দেশটি।

নতুন বছরের প্রথম প্রহরে বলকান দেশটি তাদের নিজস্ব মুদ্রা কুনাকে বিদায় জানিয়ে আনুষ্ঠানিকভাবে ইউরো গ্রহণ করে। এর মাধ্যমে মুদ্রা হিসেবে ইউরো ব্যবহারকারী দেশ ইউরোজোনেও অন্তর্ভুক্ত হলো দেশটি।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়া এখন বিশ্বের বৃহত্তম পাসপোর্টমুক্ত এলাকা সেনজেনের ২৭তম দেশ। সেনজেনভুক্ত দেশগুলোর প্রায় ৪০ কোটি মানুষ পাসপোর্ট ছাড়াই সদস্য দেশগুলোতে ভ্রমণ করতে পারে।

ক্রোয়েশিয়ার সেনজেনে অন্তর্ভুক্ত হওয়ার দিনে দেশটিতে ভ্রমণ করেন ইইউ প্রধান উরসুলা ফোন ডার লেয়েন। তিনি ইইউ সদস্য স্লোভেনিয়ার সঙ্গে ক্রোয়েশিয়ার একটি সীমান্ত দুই দেশের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। সীমান্ত ক্রসিংয়ে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ এবং স্লোভেনিয়ার প্রেসিডেন্ট নাতাসা পিরক মুসার বৈঠক করেন।

ক্রোয়েশিয়ার জনসংখ্যা প্রায় ৩৯ লাখ। দেশটি প্রাক্তন যুগোস্লাভ প্রজাতন্ত্র থেকে ১৯৯০ সালে স্বাধীন হয়েছিল। ২০১৩ সালে ক্রোয়েশিয়া ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয়। প্রায় এক দশক পর দেশটি ইউরোজোন ও সেনজেনভুক্ত হলো।

সারাবাংলা/আইই

ইউরোজোন ক্রোয়েশিয়া টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর