Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীন থেকে আসা এক যাত্রীর নমুনার সিকোয়েন্সিংয়ে ‘বিএফ.৭’ শনাক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট
১ জানুয়ারি ২০২৩ ১৩:৫৪

ঢাকা: ২৬ ডিসেম্বর চীন থেকে আসা একটি ফ্লাইটের চার যাত্রীর নমুনা পরীক্ষা করে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত করা হয়। পরবর্তীতে তাদের রাজধানীর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কোভিড-১৯ হাসপাতালে আইসোলেশনে রাখা হয়। তাদের নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ে একজনের মাঝে ওমিক্রন ভ্যারিয়েন্টের বিএফ.৭ উপধরণ শনাক্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তি এখনো আইসোলেশনে আছেন ও তিনি সুস্থ রয়েছেন।

রোববার (১ জানুয়ারি) সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন।

তিনি বলেন, দেশে ওমিক্রনের নতুন উপধরন বিএফ ৭ এর সংক্রমণ পাওয়া গেছে। প্রথম দফায় আসা চার জনের মধ্যে একজনের নমুনায় নতুন উপধরন পেয়েছি। আক্রান্ত ব্যক্তি আইসোলেশনে এবং সুস্থ রয়েছেন। বাকি তিনজনের মধ্যে দুজনের ওমিক্রন বিএ ৫.২ উপধরন এবং আরেকজনের বিএ ৫.২.১ উপধরন শনাক্ত হয়েছে।

তিনি আরও বলেন, ভ্যারিয়েন্ট নিয়ে আসলে উদ্বিগ্ন না হয়ে সবার স্বাস্থ্যবিধি মানতে হবে। এক্ষেত্রে মাস্ক পরা ও হাত ধোঁয়ার অভ্যাসকে চালু রাখতে হবে। কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে এর কোনো বিকল্প নেই। কারণ ভ্যারিয়েন্ট যাই হোক না কেনো চিকিৎসা ব্যবস্থা কিন্তু একই রকমেরই থাকবে। আর তাই এটি প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। একইসঙ্গে ভ্যাকসিন নিয়ে নিজের প্রতিরক্ষা নিশ্চিত করতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, ওমিক্রনের নতুন উপধরন নিয়ে আমরা ভীত নই। আমরা চাই না কেউ করোনা সংক্রমণ নিয়ে প্যানিক হয়ে যাক, কারণ আমাদের সংক্রমণের হার বর্তমানে ১ শতাংশেরও কম। তবে নতুন উপধরনকে আমরা যথেষ্ট গুরুত্ব দিচ্ছি, সংক্রমণের হার যেন কোনোভাবেই বাড়তে না পারে, আমরা সেই চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, বিএফ.৭ না ছড়ানোর বিষয়ে এটিকে আমরা খুব ক্লোজলি মনিটর করছি। সংক্রমিত দেশগুলো থেকে যারা আসছেন, তাদের নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করছি। পরীক্ষায় যাদের নমুনা পজিটিভ পাচ্ছি তাদের আইসোলেটেড করছি, আরটিপিসিআর করছি। এই কার্যক্রমগুলো আমাদের নিয়মিত চলছে।

সারাবাংলা/এসবি

সারাবাংলা/এসবি

আইইডিসিআর ওমিক্রন করোনাভাইরাস কোভিড-১৯ কোভিড-১৯ চীন নভেল করোনাভাইরাস বিএফ.৭ সিডিসি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর