Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জয়নুল আবেদীন ফারুকের বিরুদ্ধে মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২ জানুয়ারি ২০২৩ ১৫:০৮

হাইকোর্ট

ঢাকা: বিএনপি নেতা জয়নাল আবেদীন ফারুকের বিরুদ্ধে দুদকের দায়ের করা মামলা চলবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ছয় মাসের মধ্যে সংশ্লিষ্ট বিচারিক আদালতকে এ সংক্রান্ত মামলাটি নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি এই মামলা বাতিল পশ্নে জারি করা রুল খারিজ করে দিয়েছেন আদালত। এ ছাড়া মামলার কার্যক্রমের ওপর জারি করা স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী হাসান এম এস আজিম, জয়নুল আবেদীন ফারুকের পক্ষে ছিলেন আইনজীবী এ এম মাহবুব উদ্দিন ও এইচ এম সানজিদ সিদ্দিকী, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

মামলার বিবরণে জানা যায়, জয়নাল আবেদীন ফারুকের নিজের, স্ত্রী ও তার ওপর নির্ভরশীল ব্যক্তিদের নামে অর্জিত যাবতীয় স্থাবর/অস্থাবর সম্পদ সম্পত্তি দায়-দেনা আয়ের উৎস ও তা অর্জনের বিবরণ দাখিল না করায় তার বিরুদ্ধে মামলা হয়। ২০০০ সালের ১৯ জানুয়ারি দুর্নীতি দমন ব্যুরোর তৎকালীন পরিদর্শক মো. আমিনুল ইসলাম রাজধানীর মিরপুর থানায় এ মামলা দায়ের করেন।

পরে এ মামলা বাতিল চেয়ে জয়নুল আবেদীন ফারুক হাইকোর্টে রিভিশন আবেদন করলে আদালত ২০১০ সালের ১ জুন রুল জারি করেন। পাশাপাশি মামলার ওপর স্থগিতাদেশ দেন। পরে সেই স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে দুদকের পক্ষে আবেদন করা হয়।

শুনানি শেষে আদালত আজ বিচারিক আদালতকে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে নির্দেশ দেন। পাশাপাশি মামলার ওপর জারি করা স্থগিতাদেশ প্রত্যাহার করে নেন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

জয়নুল আবেদীন ফারুক


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর