Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা শুরু ৫ জানুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট
২ জানুয়ারি ২০২৩ ১৬:২৭

ঢাকা: আগামী ৫ জানুয়ারি শুরু হচ্ছে ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা। ফুটবল ও ক্রিকেটের পাশাপাশি তৃতীয় ঢাকা মেয়র কাপ প্রতিযোগিতায় এবার যুক্ত হয়েছে ব্যাডমিন্টন। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে এই প্রতিযোগিতা শুরু হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৭৫টি ওয়ার্ডের মধ্যকার মাসব্যাপী এই ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করবেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস। সোমবার (২ জানুয়ারি) ডিএসসিসির নগর ভবনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে মেয়র তাপস বলেন, গত দুই আসরের চেয়ে এবারের মেয়র কাপের পরিসর ও ব্যাপকতা বেড়েছে। ঢাকা দক্ষিণ সিটির ৭৫ ওয়ার্ড থেকে ৬৪টি ফুটবল দল, ৫১টি ক্রিকেট দল ও ৬৪টি ব্যাডমিন্টন দল টুর্নামেন্টে অংশ নেবে। আয়োজন জমজমাট করতে পুরো প্রতিযোগিতা ‘নক আউট’ পদ্ধতিতে পরিচালিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে থাকবে আতশবাজি, সংগীত অনুষ্ঠান। এতে গান গাইবেন ফাতেমা তোজ জোহরা ঐশী ও ডি রকস্টার খ্যাত গায়ক শুভ। সেদিনই ফুটবলের উদ্বোধনী খেলা অনুষ্ঠিত হবে। অংশ নেবে ডিএসসিরি ৬২ ও ৫১ নং ওয়ার্ড।

একই মাঠে আগামী মাসে সমাপনী ফুটবল খেলা ও সমাপনী অনুষ্ঠিত হবে। অন্যদিকে ১৩ জানুয়ারি গোলাপবাগ মাঠে ক্রিকেট এবং বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের ইনডোর  স্টেডিয়ামে ব্যাডমিন্টন খেলা উদ্বোধন করা হবে। এবার মোট নয়টি মাঠে হবে ফুটবল ও ক্রিকেট খেলার সব প্রতিযোগিতা। পাশাপাশি বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের ইনডোর স্টেডিয়ামে ও ৫টি ওয়ার্ডের উন্মুক্ত স্থানে ব্যাডমিন্টন খেলাগুলো অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

ক্রিকেট এবং ফুটবল, উভয় ক্ষেত্রেই বিজয়ী দলের জন্য ৭ লাখ এবং রানার আপ দলের জন্য ৫ লাখ টাকা করে দেওয়া হবে অর্থ পুরস্কার। একই সঙ্গে ব্যাডমিন্টনে বিজয়ী দলকে ৩ লাখ টাকা এবং রানার আপ দলকে ২ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। গতবারের মতো এবারও টেপ টেনিস বলের বদলে ‘কাঠের বলে’ ক্রিকেট ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

মেয়র বলেন, একসময় কিশোর-তরুণরা রাজধানী ঢাকার মাঠে-ময়দানে, অলি-গলিতে খেলাধুলা করে এদেশের ফুটবল-ক্রিকেট খেলাকে নেতৃত্ব দিয়েছেন। বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচয় করিয়ে দিয়েছেন। বর্তমানে সেই চিত্র অনেকটাই ফ্যাকাসে। এর অন্যতম কারণ ঢাকা শহরে খেলাধুলা করার জন্য পর্যাপ্ত খেলার মাঠের অভাব। তাই আমরা প্রতিটি ওয়ার্ডেই ন্যূনতম একটি করে খেলার মাঠ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি। প্রয়োজনীয় জমি পাওয়া গেলেই সেখানে মাঠ বানানো হচ্ছে।

তিনি জানান, ঢাকা মেয়র কাপ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়ে অনেকেই জাতীয় ও আঞ্চলিক দলে খেলার সুযোগ পাচ্ছেন। বিগত দুটি আয়োজনে অংশ নেওয়া ২৪ নম্বর ওয়ার্ডের খেলোয়াড় আকাশ ও ২৯ নম্বর ওয়ার্ডের খেলোয়াড় রাজন অনূর্ধ্ব-১৯ জাতীয় ফুটবল দলে এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগের ফরচুন বরিশালে অলরাউন্ডার হিসেবে খেলবে ৪ নম্বর ওয়ার্ডের খেলোয়াড় কাজী অনিক সুযোগ পেয়েছেন।

এবারের আয়োজনে ডিএসসিসিকে সহায়তা করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে), বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশন (বিবিএফ) ও জাতীয় ক্রীড়া পরিষদ।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, করপোরেশনের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মোকাদ্দেস হোসেন জাহিদ, বাফুফে, বিসিবি ও বিবিএফের প্রতিনিধিবর্গ ও করপোরেশনের কাউন্সিলরা।

সারাবাংলা/আরএফ/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর